আন্তর্জাতিক

মাহিন্দা রাজা’পক্ষের দেশত্যাগে নিষেধাজ্ঞা

সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজা’পক্ষের শ্রীলঙ্কা ছেড়ে অন্য দেশে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন দেশটির আ’দা’লত। এই নিষেধাজ্ঞা তাঁর পরিবারের সদস্যদের জন্যও প্রযোজ্য হবে।

বি’ক্ষো’ভের মুখে পদত্যাগ করা সাবেক প্রধানমন্ত্রী যাতে দেশ ছেড়ে পালিয়ে যেতে না পারেন, সে জন্য প্রতিটি বিমানবন্দরে নজরদারি চালাতে বলেছেন আ’দা’লত। মাহিন্দা রাজা’পক্ষের পাশাপাশি তাঁর সহযোগী ও অন্যান্য রাজনৈতিক দলের নেতাদের ক্ষেত্রেও এই নির্দেশ কার্যকর করতে বলা হয়েছে।

একই সঙ্গে গত সোমবারের নাগরিকদের বি’ক্ষো’ভে পু’লিশের গু’লি চালানোর ঘটনার ত’দ’ন্তের নির্দেশ দিয়েছেন দেশটির আ’দা’লত।

চরম আর্থিক সংকটে পড়া শ্রীলঙ্কায় গত কয়েক মাস ধরেই বি’ক্ষো’ভ করছিলেন নাগরিকরা। এমন পরিস্থিতির জন্য মাহিন্দা রাজা’পক্ষে ও তার পরিবার দায়ী বলে অ’ভিযোগ দেশবাসীর। আ’ন্দোলনকারীরা শুরু থেকেই মাহিন্দার পদত্যাগের দাবি তোলেন। যদিও মাহিন্দা রাজা’পক্ষে প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিতে রাজি ছিলেন না। তবে পরিস্থিতি তাঁকে পদত্যাগে বাধ্য করে। গত সোমবার তিনি প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন।

প্রধানমন্ত্রীর পদত্যাগেও নাগরিকদের ক্ষোভ প্রশমিত হয়নি। বি’ক্ষো’ভকারীরা সাবেক প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন ঘিরে ফেললে পরিবার নিয়ে দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় একটি নৌঘাঁটিতে আশ্রয় নেন তিনি। অনেকেই আশ’ঙ্কা করছেন, পরিবার নিয়ে দেশ ছেড়ে পালিয়ে যেতে পারেন মাহিন্দা রাজা’পক্ষে। আ’দা’লত তার সেই পথ বন্ধ করে দিলো।

Back to top button