জাতীয়

ভোজ্যতেলের ৮ আম’দানিকারক প্রতিষ্ঠানের বি’রু’দ্ধে মা’ম’লা

উৎপাদন ও সরবরাহের পাশাপাশি সেবা সীমিতকরণ বা নিয়ন্ত্রণের অ’ভিযোগে দেশের ভোজ্যতেল আম’দানিকারক ৮ প্রতিষ্ঠানের বি’রু’দ্ধে মা’ম’লা করেছে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন। প্রতিযোগিতা কমিশন আইনের ১৫(২)এর ‘খ’ ধারা অনুযায়ী মা’ম’লা’টি দায়ের করা হয়েছে। মা’ম’লায় শুনানির জন্য চারটি প্রতিষ্ঠানকে ১৮ মে ও বাকি চারটি প্রতিষ্ঠানকে ১৯ মে হাজির হতে নোটিশও দেওয়া হয়েছে কমিশনের পক্ষ থেকে। গতকাল বুধবার ১১ মে) প্রতিযোগিতামূলক বাজার নিশ্চিত করতে স্বাধীন অনুসন্ধান ও প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণে কমিশন স্বপ্রণোদিত হয়ে এ মা’ম’লা করে। ইতোমধ্যে প্রতিষ্ঠানগুলোকে মা’ম’লার শুনানিতে অংশ নিতে নোটিশ পাঠানো হয়েছে।

প্রতিষ্ঠানগুলো হলো- সিটি এডিবল অয়েল লিমিটেড (তীর), বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেড (রূপচাঁদা), মেঘনা ও ইউনাইটেড এডিবল অয়েল রিফাইনারি লিমিটেড (ফ্রেশ), বসুন্ধ’রা অয়েল রিফাইনারি মিল (বসুন্ধ’রা), শবনম ভেজিটেবল অয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেড (পুষ্টি), এস আলম সুপার এডিবল অয়েল কোম্পানি লিমিটেড (এস আলম), প্রাইম এডিবল অয়েল লিমিটেড (প্রাইম) ও গ্লোবাল এডিবল অয়েল লিমিটেড (রয়্যাল শেফ)।

প্রতিযোগিতা কমিশনের চেয়ারপার্সন মো. মফিজুল ই’স’লা’ম বাসসকে বলেন, প্রাথমিক ত’দ’ন্তে প্রতিষ্ঠানগুলোর বি’রু’দ্ধে যেসব অসামঞ্জস্য বা প্রতিযোগিতা বিরোধী তথ্য পাওয়া গেছে, তার ভিত্তিতে প্রতিযোগিতা কমিশন আইনের ১৫ এর ‘খ’ ধারা অনুযায়ী মা’ম’লা করা হয়েছে। আগামী ১৮ ও ১৯ মে কমিশনে মা’ম’লাগুলোর শুনানি হবে। সুষ্ঠু প্রতিযোগিতামূলক বাজার নিশ্চিতকরণের লক্ষ্যে কমিশন আন্তরিকভাবে কাজ করছে বলেও জানান তিনি।

Back to top button