জাতীয়

কুসিক নির্বাচনে নৌকার মাঝি আরফানুল হক রিফাত

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে নৌকার মাঝি করা হলো মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত। আজ শুক্রবার সন্ধ্যায় আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় মনোনয়ন দেওয়া হয় তাঁকে। দলের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন।

কুসিক নির্বাচনের মনোনয়ন প্রসঙ্গে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান এর আগে সাংবাদিকদের বলেছিলেন, আম’রা আশা করছি, জনগণের কাছে জনপ্রিয় ও গ্রহণযোগ্য প্রার্থীকেই নৌকা প্রতীক উপহার দেওয়া হবে।

কুমিল্লা সিটি নির্বাচনে আগে থেকেই মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাতের নাম বেশি আ’লো’চি’ত হচ্ছিল। একক মনোনয়নপ্রত্যাশী ছিলেন তিনি। কিন্তু, গত বুধবার শেষদিন সংরক্ষিত মহিলা সংসদ সদস্য ও কুমিল্লা দক্ষিণ জে’লা আওয়ামী লীগের প্রয়াত নেতা আফজাল খানের মে’য়ে আঞ্জুম সুলতানা সীমা’র মনোনয়ন ফরম জমা’র ফলে মোড় ঘুড়ে যায়। ২০১৭ সালের ৩০ মা’র্চ তিনি কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হয়েছিলেন তিনি।

এদিকে সীমা’র মনোনয়ন ফরম জমা দেওয়ার পর একই দিন মনোনয়নপত্র জমা দেন দলের আরেক নেতা সফিকুল ই’স’লা’ম শিকদার। মনোনয়ন ফরম জমা দেন সফিকুলের ছোট ভাই কবিরুল ই’স’লা’ম শিকদার ও আঞ্জুম সুলতানার ভাই মাসুদ পারভেজ খান। সব মিলিয়ে ১৪ জন দলীয় মনোনয়ন পেতে আবেদন ফরম জমা দেন। এরপর আজ রিফাতের নাম ঘোষণা করলো আওয়ামী লীগ।

জানা গেছে, গত ৫ মে থেকে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে দলীয় মনোনয়ন ফরম বিতরণ শুরু করে আওয়ামী লীগ। দলীয়ভাবে মনোনয়ন ফরম জমাদানের শেষ দিন ছিল গত বুধবার ১১ মে।

সূত্র বলছে, ৫ থেকে ১১ মে পর্যন্ত আওয়ামী লীগের ধানমণ্ডির কার্যালয়ে কুসিক নির্বাচনের দলীয় আবেদন ফরম নেন ১৪ জন। তাঁরা হলেন—মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত, সংরক্ষিত মহিলা সংসদ সদস্য মহানগর আওয়ামী লীগের সহসভাপতি আঞ্জুম সুলতানা ও মো. ওম’র ফারুক, কুমিল্লা দক্ষিণ জে’লা আওয়ামী লীগের সাবেক যুগ্ম আহ্বায়ক সফিকুল ই’স’লা’ম শিকদার, তথ্য ও সমাজ কল্যাণ সম্পাদক নুর উর রহমান মাহমুদ তানিম, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক কবিরুল ই’স’লা’ম শিকদার, যুব ও ক্রীড়া সম্পাদক আনিসুর রহমান মিঠু, বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপকমিটির সদস্য মাসুদ পারভেজ খান ইম’রান, মহানগর আওয়ামী লীগের সদস্য জাকির হোসেন, কুমিল্লা দক্ষিণ জে’লা ছাত্রলীগের সাবেক সহসভাপতি শ্যামল চন্দ্র ভট্টাচার্য, ছাত্রলীগের সাবেক সদস্য মাহবুবুর রহমান, চট্টগ্রামের রাউজান উচ্চবিদ্যালয়ের ছাত্র সংসদের সাবেক জিএস (সাধারণ সম্পাদক) কাজী ফারুক আহমেদ, বাংলাদেশ আওয়ামী লীগের উপকমিটির সহসম্পাদক মো. শাহ’জাহান বিপ্লব ও শফিউর রহমান নামের এক আওয়ামী লীগ সদস্য।

আজ এই ১৪ জনের মধ্য থেকে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাতকে দলীয় মনোনয়ন দেওয়া হলো। কুসিক নির্বাচনে অংশগ্রহণের জন্য টার্নিং কর্মক’র্তার কাছে আগামী ১৭ মে মনোনয়ন ফরম জমাদানের শেষ দিন। ১৫ জুন ইভিএম এ নির্বাচন অনুষ্ঠিত হবে।

কুসিক নির্বাচন আরফানুল হক রিফাত

Back to top button