জাতীয়

যুবলীগের সম্মেলন ঘিরে উজ্জীবিত নেতাকর্মীরা

পুনর্গঠন হচ্ছে চট্টগ্রাম মহানগর, চট্টগ্রাম উত্তর এবং চট্টগ্রাম দক্ষিণ জে’লা যুবলীগের কমিটি। দীর্ঘদিন পর জে’লা ও মহানগর যুবলীগের কমিটি পুনর্গঠন ঘিরে নেতাকর্মীদের মাঝে উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে। ইতোমধ্যে কেন্দ্র থেকে সম্মেলনের তারিখ নির্ধারণ করে দেওয়া হয়েছে। কেন্দ্র ঘোষিত তারিখ অনুযায়ী আগামী ২৮ মে দক্ষিণ জে’লা যুবলীগের, ২৯ মে উত্তর জে’লা যুবলীগের এবং ৩০ মে চট্টগ্রাম মহানগর যুবলীগের সম্মেলন অনুষ্ঠিত হবে।

এর আগে সভাপতি-সাধারণ সম্পাদক পদপ্রত্যাশীদের কাছ থেকে জীবন বৃত্তান্ত গ্রহণ করা হয়। এতে মহানগর, উত্তর ও দক্ষিণ জে’লা থেকে প্রায় দুই শতাধিক আবেদন জমা পড়ে। এরই মধ্যে পদ-পদবি পেতে শুরু হয়েছে লবিং।

সম্মেলনের প্রস্তুতি নিতে গত ২৯ এপ্রিল সভাপতি-সাধারণ সম্পাদক ও আহ্বায়ক-যুগ্ম আহ্বায়ক বরাবরে চিঠি দিয়েছেন কেন্দ্রীয় যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল। চিঠিতে তিনি উল্লেখ করেন, গঠনতন্ত্রের ১৬ ও ২১ ধারা মোতাবেক আগামী ৩০ মে চট্টগ্রাম মহানগর শাখা যুবলীগ, ২৮ মে চট্টগ্রাম দক্ষিণ জে’লা শাখা যুবলীগ এবং ২৯ মে চট্টগ্রাম উত্তর জে’লা শাখা যুবলীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনের সর্বাত্মক প্রস্তুতি গ্রহণের জন্য তিনি নির্দেশ প্রদান করেন।

এর আগে চট্টগ্রাম মহানগর, চট্টগ্রাম উত্তর জে’লা ও চট্টগ্রাম দক্ষিণ জে’লা যুবলীগের নতুন কমিটির জন্য সভাপতি-সাধারণ সম্পাদক পদে আগ্রহীদের কাছ থেকে জীবন বৃত্তান্ত নিয়েছিল কেন্দ্র।গত ২৬ মা’র্চ কেন্দ্রীয় যুবলীগের দফতর সম্পাদক মো. মোস্তাফিজুর রহমান মাসুদ স্বাক্ষরিত এক বি’জ্ঞ’প্তিতে এ জীবন বৃত্তান্ত আহ্বান করা হয়। গত ২ এপ্রিল থেকে ৫ এপ্রিল পর্যন্ত যুবলীগের কেন্দ্রীয় কার্যালয়ে আগ্রহীদের কাছ থেকে জীবন বৃত্তান্ত জমা নেওয়া হয়।

এতে চট্টগ্রাম মহানগর, চট্টগ্রাম উত্তর ও চট্টগ্রাম দক্ষিণ জে’লা যুবলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক পদে ১৮১ জন জীবন বৃত্তান্ত জমা দেন।

মহানগর যুবলীগের সভাপতি পদে ৩৫ জন ও সাধারণ সম্পাদক পদে ৭৩ জন, উত্তর জে’লা যুবলীগের সভাপতি পদে নয় জন ও সাধারণ সম্পাদক পদে ১২ জন এবং দক্ষিণ জে’লার সভাপতি পদে ১৩ জন ও সাধারণ সম্পাদক পদে ৩৯ জন জীবন বৃত্তান্ত জমা দিয়েছেন। এখান থেকে যাচাই-বাছাই করে সম্মেলনের মাধ্যমে চট্টগ্রামের তিন ইউনিটে যুবলীগের সভাপতি-সাধারণ সম্পাদক নির্বাচন করা হবে।

গত ১০ মে চট্টগ্রাম দক্ষিণ জে’লা, চট্টগ্রাম উত্তর জে’লা ও চট্টগ্রাম মহানগর শাখার পূর্ণাঙ্গ কমিটি গঠনের জন্য সভাপতি-সম্পাদক ব্যতীত অন্যান্য পদে জীবন বৃত্তান্ত আহ্বান করা হয়। কেন্দ্রীয় যুবলীগের দফতর সম্পাদক মো. মোস্তাফিজুর রহমান মাসুদ স্বাক্ষরিত এক বি’জ্ঞ’প্তিতে এ জীবন বৃত্তান্ত আহ্বান করা হয়। এতে বলা হয়, ১৪ মে থেকে ১৬ মে পর্যন্ত প্রতিদিন দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৩, বঙ্গবন্ধু অ্যাভিনিউ যুবলীগের প্রধান কার্যালয়ের দফতর শাখায় জীবন বৃত্তান্ত জমা নেওয়া হবে। আবেদনের সঙ্গে জাতীয় পরিচয়পত্রের ফটোকপি ও সর্বশেষ শিক্ষা সনদের ফটোকপি দিতে হবে।

মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক ফরীদ মাহমুদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘৩০ মে মহানগর, ২৮ মে দক্ষিণ জে’লা এবং ২৯ মে চট্টগ্রাম উত্তর জে’লা শাখা যুবলীগের সম্মেলন হওয়ার কথা রয়েছে। তবে এখন পর্যন্ত সম্মেলনের স্থান নির্ধারণ হয়নি। এ বিষয়ে প্রস্তুতি চলছে।’মহানগর যুবলীগের সভাপতি পদপ্রত্যাশী সাবেক ছাত্রলীগ নেতা সুমন দেবনাথ বলেন, ‘আমি সভাপতি পদে জীবন বৃত্তান্ত জমা দিয়েছি। কেন্দ্র থেকে কিছু নিয়ম নির্ধারণ করে দেওয়ায় এবার অনেকে জীবন বৃত্তান্ত জমা দিতে পারেননি। এটা আমাদের জন্য সুখবর। সুস্থ প্রতিযোগিতার ধারা সৃষ্টি করতে কেন্দ্রীয় নেতৃত্ব যে উদ্যোগ নিয়েছে, সেটিকে সাধুবাদ জানাই।’

২০১৩ সালের ৯ জুলাই মহানগর যুবলীগের আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছিল। মহিউদ্দিন বাচ্চুকে আহ্বায়ক ও দেলোয়ার হোসেন খোকা, দিদারুল আলম দিদার, ফরিদ মাহমুদ এবং মাহবুবুল হক সুমনকে যুগ্ম আহ্বায়ক করে তিন মাসের জন্য এ কমিটি গঠন করা হয়েছিল। এর মধ্যে সম্মেলন করে নিয়মিত কমিটি করার কথা বলা হলেও গত নয় বছরে হয়নি। নগরীর ৪৩টি সাংগঠনিক ওয়ার্ডের মধ্যে কমিটি আছে চারটিতে। উত্তর পতেঙ্গা, পতেঙ্গা, পাঠানটুলি ও শুলকবহর। সাংগঠনিক ১৬ থা’নায় কোনও কমিটি হয়নি।

দক্ষিণ জে’লা যুবলীগের সর্বশেষ কমিটি হয়েছে ২০১০ সালে। এতে আ.ম.ম. টিপু সুলতান চৌধুরীকে সভাপতি এবং অধ্যাপক পার্থ সারথি চৌধুরীকে সাধারণ সম্পাদক করা হয়েছিল। এই কমিটি দিয়ে এক যুগ পার হতে চলছে।উত্তর জে’লা যুবলীগের কমিটি গঠন করা হয়েছিল ২০১৩ সালে। সীতাকুণ্ড উপজে’লা চেয়ারম্যান এ এস এ আল মামুনকে সভাপতি এবং হাটহাজারী উপজে’লা চেয়ারম্যান রাশেদুল আলমকে সাধারণ সম্পাদক করে এ কমিটি গঠন করা হয়েছিল।

 

Back to top button