আন্তর্জাতিক

আলজাজিরা সাংবাদিকের লা’শ বহনের সময় চড়াও ই’স’রায়েলি পু’লিশ

ই’স’রায়েলি পু’লিশ আলজাজিরার প্রতিবেদক শিরিন আবু আকলার দাফনে অংশ নেওয়া লোকজনকে আ’ঘাত করেছে। ফি’লি’স্তিনিরা শিরিনের লা’শ বহনের সময় ই’স’রায়েলি পু’লিশ ভিড়ের মধ্যে লা’ঠিচার্জ করলে কফিন প্রায় পড়ে যাওয়ার অবস্থা হয়।

পু’লিশ বলেছে, ভিড় থেকে পাথর নিক্ষেপের পর তারা লা’ঠিচার্জ করেছে। ভিডিও ফুটেজে দেখা যায়, হাসপাতাল প্রাঙ্গনে কফিনের চারপাশে জড়ো হওয়া ফি’লি’স্তিনিদের সঙ্গে পু’লিশের উ’ত্তে’জ’না চলছে।পু’লিশ কর্মীরা এক পর্যায়ে লা’ঠিচার্জ করে ও লাথি মে’রে সমবেত লোকজনকে পেছনে ঠেলে দেয়।

ই’স’রায়েলি পু’লিশ দাবি করেছে, তারা ঢিল ছোড়া উত্তেজিত লোকজনকে ছত্রভঙ্গ করার ব্যবস্থা নিতে বাধ্য হয়েছিল।
জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের একজন মুখপাত্র বলেছেন, তিনি ই’স’রায়েলি নিরাপত্তা বাহিনী এবং ফি’লি’স্তিনিদের মধ্যে সং’ঘ’র্ষ এবং কিছু পু’লিশের আচরণে ‘গভীরভাবে বিম’র্ষ’ হয়েছেন।

ই’স’রায়েলের প্রধান মিত্র যু’ক্তরাষ্ট্রও সংযত ভাষায় সমালোচনা করেছে। হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি বলেছেন, শোককারীদের ওপর পু’লিশের আ’ঘাত করার চিত্র অস্বস্তিকর। তিনি বলেন, ‘শোকমিছিলে পু’লিশের অনুপ্রবেশে আম’রা দুঃখিত। ’

শুক্রবার পশ্চিম তীরের জেনিনে ই’স’রায়েলি সে’নাদের অ’ভিযানের সময় শিরিন আবু আকলাকে গু’লি করে হ’ত্যা করা হয়। ফি’লি’স্তিনি কর্তৃপক্ষ ও আলজাজিরা বলছে, ই’স’রায়েলি সে’নারা তাকে সরাসরি গু’লি করে হ’ত্যা করেছে।

অন্যদিকে ই’স’রায়েল বলেছে, ঠিক কী ঘটেছে তা নির্ধারণ করা এখনও সম্ভব হয়নি। তাদের বক্তব্য, শিরিন সেখানে সমবেত সশস্ত্র ফি’লি’স্তিনিদের গু’লিতেও নি’হ’ত হয়ে থাকতে পারেন।

বৃহস্পতিবার একটি অন্তর্বর্তী ই’স’রায়েলি সাম’রিক প্রতিবেদনে বলা হয়েছে, গু’লিটি ‘ফি’লি’স্তিনি ব’ন্দু’কধারীদের ব্যাপক গু’লিবর্ষণ’ থেকে বা একজন ই’স’রায়েলি সে’নার ‘কয়েকটি গু’লির’ থেকে আসতে পারে। ওই সে’নার গাড়িতে একজন স’ন্ত্রা’সী গু’লি চালালে সে পাল্টা গু’লি চালিয়েছিল।

Back to top button