জাতীয়

রাষ্ট্রীয়ভাবে শোক পালন করছে বাংলাদেশ

সংযু’ক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃ’ত্যুতে রাষ্ট্রীয়ভাবে এক দিনের শোক পালন করছে বাংলাদেশ।

শনিবার (১৪ মে) রাষ্ট্রীয় শোক উপলক্ষ্যে বাংলাদেশের সব সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে। সেই সঙ্গে বিদেশে বাংলাদেশ মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে।

এ ছাড়া আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফার রুহের মাগফেরাতের জন্য দেশের সব ম’স’জিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হচ্ছে। অন্যান্য ধ’র্মীয় প্রতিষ্ঠানে তার আত্মা’র শান্তির জন্য বিশেষ প্রার্থনাও হচ্ছে।

আরব আমিরাতের প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান শুক্রবার (১৩ মে) মা’রা যান। তার বয়স হয়েছিল ৭৩ বছর। তার মৃ’ত্যুতে শুক্রবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে রাষ্ট্রীয় শোক ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করা হয়।

শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃ’ত্যুতে ৪০ দিন দেশটিতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। বেসরকারি কার্যালয়গুলোকেও তিন দিন কার্যক্রম বাতিলের নির্দেশ দিয়েছে দেশটির সরকার।

জায়েদ আল নাহিয়ান ২০০৪ সালের ৩ নভেম্বর থেকে সংযু’ক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। ১৯৪৮ সালে জন্ম নেওয়া এ নেতা সংযু’ক্ত আরব আমিরাতের দ্বিতীয় প্রেসিডেন্ট এবং আবুধাবির ১৬তম শাসক ছিলেন। তিনি প্রয়াত শেখ জায়েদের জ্যেষ্ঠ পুত্র।

 

Back to top button