আন্তর্জাতিক

এরদোগান এখন ‘অন্য কথা বলছেন’!

রোববার সাম’রিক জোট ন্যাটোতে যোগ দেওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে ফিনল্যান্ড। দেশটির প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী যৌথভাবে ন্যাটোতে যোগ দেওয়ার ইচ্ছার কথা জানান।

তবে ফিনল্যান্ডের ন্যাটোতে যোগ দেওয়ার বিষয়টি আ’ট’কে দিতে পারে তুরস্ক।তুরস্কের প্রেসিডেন্ট রিস্যেপ তাইয়্যেপ এরদোগান শুক্রবার জানান, ফিনল্যান্ড-সুইডেনের ন্যাটোতে যোগ দেওয়ার বিষয়টি ইতিবাচক হিসেবে দেখছেন না তিনি।

৩০ সদস্যের ন্যাটোতে যদি নতুন কোনো দেশ যু’ক্ত হতে চায় তাহলে ৩০টি দেশের সবাইকে এতে সম্মতি দিতে হবে। একটি দেশ ‘না’ করলেও নতুন কোনো দেশ সদস্য পদ পাবে না।এখন ফিনল্যান্ডের ন্যাটোতে যোগ দেওয়ার বিষয়টি আ’ট’কে দিতে পারে তুরস্কই।

তবে তুরস্ক যেন ফিনল্যান্ডকে না আ’ট’কায়, সেটি নিশ্চিত করতে প্রেসিডেন্ট এরদোগানের সঙ্গে কথা বলবেন বলে জানিয়েছেন ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো।

ফিনিশ প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো অবশ্য জানিয়েছেন, তারা যোগ দেওয়ার ঘোষণা দেওয়ার আগে অন্য দেশগুলোর সঙ্গে কথা বলেছেন।

প্রেসিডেন্ট নিনিস্তো জানিয়েছেন, মাত্র ১ মাস আগে এরদোগানের সঙ্গেও কথা বলেছিলেন তিনি। তখন এরদোগান বলেছিলেন, ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দিলে তুরস্ক স্বাগত জানাবে।

কিন্তু এখন এরদোগান অন্য কথা বলছেন।ফলে এ বিষয়টি এখন ফিনিশ প্রেসিডেন্টের কাছে ‘বি’ভ্রান্তিকর’ মনে হচ্ছে।

এ ব্যাপারে ফিনল্যান্ডের প্রেসিডেন্ট বলেছেন, আমি এক মাস আগে এরদোগানের সঙ্গে কথা বলেছিলাম। তখন তিনি জানিয়েছিলেন তুরস্ক ফিনল্যান্ডকে সম’র্থন দেবে। কিন্তু তুরস্ক এখন মত পাল্টানোয় বিষয়টি বি’ভ্রান্তিকর লাগছে।

তিনি আরও বলেন, আমাদের যা প্রয়োজন তা হলো পরিস্কার উত্তর। আমি প্রেসিডেন্ট এরদোগানের সঙ্গে নতুন করে কথা বলার প্রস্তুতি নিচ্ছি এবং তিনি যেসব সমস্যার কথা উল্লেখ করেছেন সেগুলো নিয়ে আলোচনা করব।

Back to top button