জাতীয়

বৃষ্টি নিয়ে আবহাওয়া অফিসের পূর্বাভাস

দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও মাঝারী ধরণের ভা’রী থেকে ভা’রী বর্ষণ হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। মঙ্গলবার (১৭ মে) আবহাওয়ার এক পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় খুলনা, বরিশাল ও চট্টগ্রামের দু’এক অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়ার সাথে বিজলী চ’মকানোসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও মাঝারী ধরণের ভা’রী থেকে ভা’রী বর্ষণ হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অ’পরিবর্তিত থাকতে পারে এদিকে চাঁদপুর রাজশাহী, খুলনা ও যশোর জে’লাসমূহের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। যা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়, লঘুচাপের বর্ধিতাংশ বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিরাজমান রয়েছে।

এদিকে ঢাকা ও তার পার্শ্ববর্তী এলাকার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের আকাশ মেঘাচ্ছন্ন থাকতে পারে। এসময় অস্থায়ীভাবে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। দিনের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে। এছাড়া দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০-১৫ কি.মি. অস্থায়ীভবে দমকা হাওয়া ঘণ্টায় ৪০-৫০ কি.মি. পর্যন্ত দমকায় প্রবাহিত হতে পারে। এবং দিনের তাপমাত্রা প্রায় অ’পরিবর্তিত থাকতে পারে। আজ সকাল ছয়টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৭%। আজ ঢাকায় সূর্যাস্ত যাবে সন্ধ্যা ৬ টা ৩৫ মিনিট। আগামীকাল ঢাকায় সূর্যোদয় হবে ভোর ৫ টা ১৫ মিনিটে।

Back to top button