জাতীয়

দু’র্যোগ মোকাবিলায় বাংলাদেশ রোল মডেল

দু’র্যোগ মোকাবিলায় বাংলাদেশ বিশ্বে রোল মডেল বলে মন্তব্য করেছেন দু’র্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। মঙ্গলবার (১৭ মে) দুপুরে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সরকারের নানা উদ্যোগের ফলে যে কোনো দু’র্যোগে প্রা’ণহানি কিংবা আর্থিক ক্ষয়ক্ষতি উল্লেখযোগ্য হারে কমেছে বলেও দাবি করেন প্রতিমন্ত্রী।

ডা. এনামুর রহমান বলেন, আম’রা এখন ব’ন্যা, খরা, নদীভাঙন ও লবনাক্ততাসহ বিভিন্ন দু’র্যোগ মোকাবিলা করছি। ভবিষ্যতের কথা চিন্তা করে এসব দু’র্যোগ মোকাবিলায় আম’রা অবকাঠামোসহ বিভিন্ন খাতে প্রয়োজনীয় বিনিয়োগ করে যাচ্ছি। দু’র্যোগ মোকাবিলায় ন্যাশনাল ই’মা’র্জেন্সি অ’পারেশন সেন্টার স্থাপন করেছে সরকার। এগিয়ে এসেছে বেসরকারি খাতও।

এ সময় মতিঝিলে ঢাকা চেম্বার অব কমা’র্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের উদ্যোগে দক্ষিণ এশিয়ায় প্রথম বেসরকারি ই’মা’র্জেন্সি অ’পারেশন সেন্টারের কথা উল্লেখ করেন প্রতিমন্ত্রী।

সরকারি ও বেসরকারি স্টেকহোল্ডার এক সঙ্গে কাজ করছে, যার সুফল পাচ্ছে জনগণ। সমন্বিত উদ্যোগের ফলে বাংলাদেশ সাইক্লোনে মৃ’ত্যুহার ১০ শতাংশের নিচে নামিয়ে আনতে সক্ষম হয়েছে বলে দাবি করেন ডা. এনামুর রহমান।

প্রতিবেশী দেশ ও বিশ্ব সম্প্রদায় দু’র্যোগ মোকাবিলায় বাংলাদেশের অর্জিত সক্ষমতার প্রশংসা করছেন বলে উল্লেখ করেন ত্রাণ প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে বাংলাদেশকে বন্ধুরাষ্ট্র উল্লেখ করে প্রাকৃতিক দু’র্যোগ মোকাবিলায় এক সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেন ঢাকায় নিযু’ক্ত ফিলিপাইনের রাষ্ট্রদূত অ্যালান এল ডেনিগা।

এ সময় ডিসিসিআইয়ের সভাপতি রিজওয়ান রাহমান বলেন, অ’গ্নিদু’র্ঘ’ট’না থেকে শুরু করে যে কোনো দু’র্ঘ’ট’না বা দু’র্যোগে কারখানা শ্রমিকদের জানমালের নিরাপত্তায় নিজেদের সক্ষমতা বাড়াতে বিনিয়োগ করছে বেসরকারি উদ্যোক্তারা। এক্ষেত্রে বেসরকারি উদ্যোক্তাদের উৎসাহিত করতে করছাড় ও প্রণোদনা দেওয়ার দাবি জানান তিনি।

 

Back to top button