রাজনীতি

ভোটার তালিকা পরিদর্শনে বিভিন্ন উপজে’লায় যাচ্ছেন সিইসিসহ চার কমিশনার

বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকার হালনাগাদ কার্যক্রম ২০২২ উদ্বোধনে প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) অন্য চার কমিশনার ঢাকা ও ঢাকার বাইরে বিভিন্ন জে’লা পরিদর্শনে যাচ্ছেন। আগামী শুক্রবার (২০ মে) তারা পরিদর্শনে যাবেন বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসি জানায়, ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি ২০২২-এ প্রথম ধাপের ১৪০টি উপজে’লা/থা’নায় ভোটারযোগ্য ব্যক্তিদের তথ্য সংগ্রহ ও সুপারভাইজার কর্তৃক যাচাই কার্যক্রম ২০ মে থেকে পরবর্তী ৩ সপ্তাহ পর্যন্ত অথবা শুরুর তারিখের পরবর্তী ৩ সপ্তাহ ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করা হবে। এই কর্মসূচির উদ্বোধনের জন্য সিইসিসহ অন্য চার কমিশনার বিভিন্ন উপজে’লা পরিদর্শন করবেন।

ইসি আরও জানায়, প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল ঢাকার সাভা’রে; নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান যশোরের চৌগাছা, খুলনার সদর; নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা সিরাজগঞ্জের সিরাজগঞ্জ সদর; নির্বাচন কমিশনার মো. আলমগীর মানিকগঞ্জ জে’লা সদর এবং নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান শরীয়তপুর জে’লা সদর ও মাদারীপুর জে’লা সদর ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম উদ্বোধন করবেন।

এর আগে নুরুল হুদার কমিশন ১ মা’র্চ ভোটার দিবস ঘোষণা করেন এবং জানুয়ারির পরিবর্তে মা’র্চ থেকে ভোটার হালনাগাদ কার্যক্রম শুরু করেন। হালনাগাদ নিয়ে নানা অনিয়মের অ’ভিযোগও আছে। ঘরে ঘরে না গিয়েই স্থানীয় জনপ্রতিনিধিদের প্রেসক্রিপশন অনুযায়ী তালিকা পূর্ণ করার ঘটনাও ঘটেছে। ভুতুড়ে ভোটারও পাওয়া গেছে অ’তীতের ভোটার তালিকায়। এই ইস্যুতে ২০০৬ সালের ২২ জানুয়ারি নির্বাচন বাতিল হয়। তবে ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন করার পরও বাড়ি বাড়ি গিয়ে সঠিকভাবে হালনাগাদ করতে পারেনি কমিশন। সর্বশেষ গত ২ মা’র্চ ইসির দেওয়া তথ্য অনুযায়ী, দেশে বর্তমানে ১১ কোটি ৩২ লাখ ৮৭ হাজার ১০ জন ভোটার রয়েছে। এরমধ্যে ৫ কোটি ৭৬ লাখ ৮৯ হাজার ৫২৯ জন পুরুষ, ৫ কোটি ৫৫ লাখ ৯৭ হাজার ২৭ জন না’রী

ইম’দাদ/সাএ

Back to top button