আন্তর্জাতিক

আল জাজিরার সাংবাদিক হ’ত্যায় ফি’লি’স্তিনি গ্রে’প্তা’র

ই’স’রাইলি বাহিনীর গু’লিতে নি’হ’ত আল জাজিরার সাংবাদিকের অন্ত্যেষ্টিক্রিয়ায় কফিন বহন করা আবু খুদেইর নামে এক ফি’লি’স্তিনিকে গ্রে’প্তা’র করেছে ই’স’রাইল।

গেল ১৩ মে ই’স’রাইলি বাহিনীর গু’লিতে নি’হ’ত শিরিন আবু আকলেহর অন্ত্যেষ্টিক্রিয়ায় ই’স’রাইলি পু’লিশের লা’ঠিপে’টার সময় যে কজন ফি’লি’স্তিনি কফিন ধরে রেখেছিলেন তার মধ্যে একজন আবু খুদেইর। কফিনের ওপর ই’স’রাইলি বাহিনীর সেই হা’ম’লার চিত্র টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত হয়েছে। এরপরপরই বিশ্বজুড়ে নিন্দার ঝড় ওঠে। ই’স’রাইলি পু’লিশের হা’ম’লার সময় নিজের জীবন বাজি রেখে কফিন আগলে রাখা সেই আবু খুদেইরকে গ্রে’প্তা’র করেছে ই’স’রাইলি পু’লিশ।

তার আইনজীবী জানান, আলোবিহীন একটি কক্ষে নির্জন কারাবাসে রাখা হয়েছে তাকে। যদিও ই’স’রাইলি কর্তৃপক্ষের দাবি, অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশগ্রহণের সঙ্গে আবু খুদেইরকে গ্রে’প্তা’রের কোনো স’ম্প’র্ক নেই।

আল জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহ হ’ত্যাকা’ণ্ডের নিন্দা জানিয়ে ফি’লি’স্তিনের ই’স’লা’মি প্রতিরোধ আ’ন্দোলনহা,মাসের শীর্ষ নেতা খালেদ মাশয়াল বলেছেন, দখলদার ই’স’রাইলের অস্তিত্বধ্বং,সের কাউন্ট ডাউন শুরু হয়ে গেছে। আল আকসা ম’স’জিদের ওপর কর্তৃত্ব করতে ই’স’রাইল এখন নানা ব্যাখ্যা দাঁড় করানোর চেষ্টা করছে বলেও অ’ভিযোগ করেন তিনি।

গাজার আল আকসা টিভি চ্যানেলকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, আল আকসায় ফি’লি’স্তিনি প্রতীকের অস্তিত্ব রুখে দিতেই অন্ত্যেষ্টিক্রিয়াতেও হা’ম’লা চালাচ্ছে ই’স’রাইলি সে’নারা। তবে তাদের প্রতিহত করতে সব ফি’লি’স্তিনিকে ঐক্যবদ্ধভাবে সংগ্রাম চালিয়ে যাওয়ার আহ্বান জানান খালেদ মাশয়াল।

এদিকে শিরিন আবু আকলেহ হ’ত্যাসহ ফি’লি’স্তিনিদের ওপর ই’স’রাইলের অব্যাহত নি’পীড়নের তীব্র নিন্দা জানিয়েছেন নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রী ওপকে হোয়েকস্ট্রা। বুধবার রামাল্লায় ফি’লি’স্তিনি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে এ বিষয়ে আলোচনা করেন তারা। একইসঙ্গে চলমান সংকট নিরসনের জন্য দ্বিরাষ্ট্র নীতির ওপর জো’র দেন ডাচ পররাষ্ট্রমন্ত্রী।

 

Back to top button