জাতীয়

মানবতাবিরোধী অ’প’রা’ধের মা’ম’লায় মৌলভীবাজারের তিনজনের ফাঁ’সি

মানবতাবিরোধী অ’প’রা’ধের মা’ম’লায় মৌলভীবাজারের বড়লেখা থা’নার আব্দুল আজিজ হাবলুসহ তিনজনের ফাঁ’সির আদেশ দিয়েছেন আন্তর্জাতিক অ’প’রা’ধ ট্রাইব্যুনাল।
বৃহস্পতিবার (১৯ মে) আন্তর্জাতিক অ’প’রা’ধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি শাহিনুর ই’স’লা’মের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এ আদেশ দেন। ট্রাইব্যুনালের অন্য সদস্যরা হলেন বিচারপতি আবু আহমেদ জমাদার ও কে এম হাফিজুল আলম।

মৃ’ত্যুদ’ণ্ডপ্রাপ্ত অ’পর দুই আ’সা’মি হলেন- আব্দুল মান্নান ও আব্দুল মতিন। এর মধ্যে আব্দুল মতিন পলাতক।এ মা’ম’লায় আ’সা’মিদের বি’রু’দ্ধে আনা পাঁচটি অ’ভিযোগ প্রমাণিত হওয়ায় তিন আ’সা’মিকেই মৃ’ত্যুদ’ণ্ড দিয়েছেন আ’দা’লত। রায় ঘোষণার আগে ২৪০ পৃষ্ঠার মধ্যে সারসংক্ষেপ অংশ পাঠ করা হয়।

এদিন সকাল ১০টা থেকে রায় পড়া শুরু করেন বিচারপতি কে এম হাফিজুল আলম। এরপর রায় পড়েন বিচারপতি আবু আহমেদ জমাদার এবং সর্বশেষ দ’ণ্ডসহ মূল রায় ঘোষণা করে বিচারপতি মো. শাহিনুর ই’স’লা’ম।রায় ঘোষণার সময় আ’দা’লতে উপস্থিত ছিলেন আ’সা’মিপক্ষের আইনজীবী আব্দুস সাত্তার পালোয়ান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর সাবিনা ইয়াসমিন খান মুন্নি।

এ সময় আরও উপস্থিত ছিলেন সৈয়দ হায়দার আলী, প্রসিকিউটর রানা দাশ গুপ্ত, ঋষিকেশ সাহা, সুলতান মাহমুদ সীমন, সাহিদুর রহমান, জাহিদ হাসান, সাবিনা ইয়াসমিন খান মুন্নি, রাজিয়া সুলতানা চ’মন, ব্যারিস্টার তাপস কান্তি বল, মোসফেকুর রহমান ও ত’দ’ন্ত সংস্থার প্রধান সমন্বয়ক এম সানাউল হক।

এর আগে গত ১৭ মে রায় ঘোষণার জন্য ১৯ মে দিন ধার্য করে ট্রাইব্যুনাল। গত ১২ এপ্রিল উভ’য়পক্ষের যু’ক্তিতর্ক শেষে মা’ম’লা’টি রায়ের জন্য অ’পেক্ষমাণ রাখা হয়।

Back to top button