আন্তর্জাতিক

উপস্থাপিকাদের ‘নেকাব পড়ে’ টিভির পর্দায় আসার নির্দেশ তা’লেবানের

বৃহস্পতিবার জারিকৃত নতুন ডিক্রিতে আ’ফ’গা’নিস্তানের বর্তমান শাসক তা’লেবান টিভিতে কাজ করা সকল না’রী কর্মীদের নির্দেশ দিয়েছে, পোগ্রাম করার সময় যেন তারা নেকাব পড়ে এরপর টিভির পর্দায় আসেন।

আ’ফ’গা’নিস্তানের তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয় বলেছে, আ’ফ’গা’নিস্তানের সকল গণমাধ্যমে এই নির্দেশনা জারি করা হয়েছে।এর আগে জাতিসংঘের আ’ফ’গা’নিস্তান মিশনে কাজ করা সকল না’রীকে বোরখা পড়ার নির্দেশ দেয় তা’লেবান। এরপর গণমাধ্যমের উপস্থাপিকাদের নেকাব পড়তে বলেছে তারা।

এর আগে ৭ মে ডিক্রি জারি করে বাইরে বোরখা পড়ার নির্দেশনা জারি করে তা’লেবান সরকার।জনসমক্ষে না’রীদের মুখ ঢেকে রাখার নির্দেশ দেন আ’ফ’গা’নিস্তানের সর্বোচ্চ নেতা। ওই সময় এ সংক্রান্ত ডিক্রিটি জারি করা হয়।

তা’লেবান প্রধান হাইবাতুল্লাহ আখু’নজাদার জারি করা ওই ডিক্রিতে বলা হয়েছিল- না’রীদের একটি চাদোরি (মা’থা থেকে পা পর্যন্ত বোরকা) পরা উচিত, কারণ এটি ঐতিহ্যবাহী এবং সম্মানজনক।

ধ’র্ম প্রচার ও অধ’র্ম প্রতিরোধ মন্ত্রণালয়ের একজন মুখপাত্র কাবুলে এক সংবাদ সম্মেলনে শীর্ষনেতা হাইবাতুল্লাহ আখু’নজাদার ডিক্রিটি পড়ে শোনান।

ওই ডিক্রিতে বলা হয়েছিল যদি কোনো না’রী বোরকা পড়ার নির্দেশনা না মানেন তাহলে ওই না’রীর বাবা-মা ও পুরুষ আত্মীয়দের গ্রে’প্তা’র ও শা’স্তি দেওয়া হবে।

Back to top button