আন্তর্জাতিক

এবার ন্যাটো ইস্যুতে সরাসরি কথা বলতে চান এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান শুক্রবার বলেছেন, ন্যাটোতে যোগদান নিয়ে তিনি শনিবার সরাসরি ফিনল্যান্ডের কর্তৃপক্ষের সঙ্গে কথা বলতে চান। বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এরদোগান সাংবাদিকদের বলেন, তিনি আজ ডাচ প্রধানমন্ত্রী মা’র্ক রুটের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করেছেন। আগামীকাল ব্রিটিশ কর্তৃপক্ষের সঙ্গেও কথা বলবেন বলে জানিয়েছেন এরদোগান।তবে তিনি ফিনল্যান্ড বা ব্রিটেনে কার সঙ্গে কথা বলবেন তা নির্দিষ্ট করে বলেননি তিনি।

যু’ক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সাম’রিক জোট ন্যাটোর সদস্যপদের জন্য ইতোমধ্যেই আনুষ্ঠানিকভাবে আবেদন করেছে রা*শি*য়ার দুই প্রতিবেশী দেশ সুইডেন-ফিনল্যান্ড। বরাবরই দেশ দুটির ন্যাটো সদস্য পদের বিরোধিতা জানিয়ে আসছে তুরস্ক।

এর আগে ন্যাটো সদস্য তুরস্কের পক্ষে সাম’রিক জোটে যোগদানের জন্য সুইডেন এবং ফিনল্যান্ডের পরিকল্পনাকে ইতিবাচকভাবে দেখা সম্ভব নয় জানিয়ে দেশটির প্রেসিডেন্ট বলেছিলেন, আমাদের ইতিবাচক মতামত নেই। স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলো স’ন্ত্রা’সী সংগঠনের গেস্টহাউসের মতো।

এ সময় এরদোগান তুরস্কের আগের শাসক ১৯৫২ সালে গ্রিসকে ন্যাটো সদস্যপদের অনুমোদন দিয়ে ভুল করেছিলেন উল্লেখ করে বলেছিলেন, আম’রা দ্বিতীয়বার একই ইস্যুতে ভুল করতে চাই না।

এরদোগান স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোর বি’রু’দ্ধে কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) এবং চরম বামপন্থী রেভুলেশনারি পিপলস লিবারেশন পার্টি-ফ্রন্ট (ডিএইচকেপি-সি) সদস্যদের আশ্রয় দেওয়ার অ’ভিযোগ করেছিলেন।

Back to top button