আন্তর্জাতিক

জরুরি অবস্থা তুলে নিল শ্রীলঙ্কা

প্রায় দুই সপ্তাহ পর জরুরি অবস্থা তুলে নেওয়ার ঘোষণা দিল শ্রীলঙ্কা সরকার। শুক্রবার (২০ মে) শ্রীলঙ্কা সরকার এই ঘোষণা দেয়।

তীব্র অর্থনৈতিক সংকটে ভোগা শ্রীলঙ্কায় সরকারবিরোধী আ’ন্দোলন থামাতে গত ৬ মে জরুরি অবস্থা জারি করে দেশটির সরকার। গত এক মাসের মধ্যে শ্রীলঙ্কায় একাধিকবার জরুরি অবস্থা জারি করা হয়।শ্রীলঙ্কার সংবাদমাধ্যম হিরু নিউজের বরাত দিয়ে ভা’রতীয় সংবাদ মাধ্যম পিটিআইর প্রতিবেদনে বলা হয়, শুক্রবার (২০ মে) গভীর রাতে জারি করা বিবৃতিতে জরুরি অবস্থা প্রত্যাহার করে নেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজা’পক্ষে।

শ্রীলঙ্কায় জরুরি অবস্থা জারি হওয়ার ফলে সে’না ও পু’লিশের হাতে প্রচুর ক্ষমতা চলে আসে। তারা বিনা বিচারে যে কোনো মানুষকে আ’ট’কে রাখার ক্ষমতা পায়।

তীব্র অর্থনৈতিক সংকটে ভোগা শ্রীলঙ্কায় সরকারবিরোধী আ’ন্দোলন এখন পর্যন্ত ৯ জন নি’হ’ত ও ২০০ জনের বেশী আ’হত হয়েছেন। এই আ’ন্দোলনের কারণে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে বাধ্য হন মাহিন্দা রাজা’পক্ষে। তবে এখনো পদত্যাগ করেননি শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজা’পক্ষে।

১৯৪৮ সালে স্বাধীনতা লাভের পর এবারই সবচেয়ে ভ’য়াবহ অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা। বৈদেশিক মুদ্রার অভাবে পণ্য এবং জ্বালানি আম’দানি করতে পারছে না শ্রীলঙ্কা সরকার। যার ফলে খাদ্য পণ্যের ঘাটতি দেখা দিয়েছে এবং নিত্যপণ্যের দাম বেড়ে গেছে।

Back to top button