জাতীয়

সারা দেশে বজ্রসহ বৃষ্টি হতে পারে

ঢাকা, চট্টগ্রামসহ দেশের আট বিভাগে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ আট বিভাগের মধ্যে ছয় বিভাগের অনেক জায়গায় এবং দুই বিভাগে কিছু কিছু জায়গায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, রোববার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে তীব্র বজ্রসহ প্রাক-মৌসুমি বর্ষণ অব্যাহত থাকতে পারে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলেছে— অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ রংপুর, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি থেকে ভা’রী বর্ষণ হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি থেকে ভা’রি বর্ষণ হতে পারে।

অধিদপ্তরের আবহাওয়াবিদ একেএম নাজমুল হক বলেন, ঢাকায় সারা দিন আকাশ মেঘলা থাকতে পারে। দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০-১৫ কি.মি বেগে বাতাস প্রবাহিত হতে পারে, যা অস্থায়ী ঝড়ো হাওয়ার আকারে ৩০-৪০ পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। এ সময় দিনের তাপমাত্রা প্রায় অ’পরিবর্তিত থাকতে পারে।

তিনি আরও বলেন, আজকেও আমাদের ৪৩ স্টেশনের মধ্যে ৩৬টি স্টেশনে বৃষ্টি রেকর্ড করা হয়েছে। আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসেও দেশের বেশিরভাগ জে’লায় বৃষ্টিপাতের কথা বলা হয়েছে। পরবর্তী ২৪ ঘণ্টায় ছয় বিভাগের বেশিরভাগ জায়গায় বৃষ্টি হবে। তবে বাকি দুই বিভাগে বৃষ্টির পরিমাণ কম থাকবে।

Back to top button