আন্তর্জাতিক

যু’ক্তরাজ্যে ম’স’জিদ সুরক্ষায় ৩০ মিলিয়ন ডলার বরাদ্দের ঘোষণা

ম’স’জিদ ও সংশ্লিষ্ট মু’সলিম স্কুলকে ঘৃ’ণামূলক অ’প’রা’ধ থেকে সুরক্ষায় ২৪.৫ মিলিয়ন পাউন্ড (প্রায় ৩০.৫৭ মিলিয়ন ডলার) বরাদ্দের ঘোষণা দিয়েছে যু’ক্তরাজ্য সরকার। গত বৃহস্পতিবার (১৯ মে) দেশটির নিরাপত্তা বিষয়ক মন্ত্রী ড্যামিয়ান হিন্ডস এ ঘোষণা দেন।

এক বিবৃতিতে হিন্ডস জানান, ‘নিজ কমিউনিটিতে নিজের বিশ্বা’স অনুশীলন করা একটি মৌলিক অধিকার। আমি উপাসনালয়গুলোকে উৎসাহিত করি যারা ঘৃ’ণামূলক অ’প’রা’ধের জন্য ঝুঁ’কিপূর্ণ মনে করে উপাসনালয়ের তহবিল প্রকল্পের মাধ্যমে তহবিলের জন্য আবেদন করতে।

তিনি আরো বলেন, ‘নতুন এ তহবিল উপাসনালয়ের নিরাপত্তাব্যবস্থার খরচ নির্বাহে ব্যয় করা হবে। দুর্বল সম্প্রদায়ের ওপর ঘৃ’ণামূলক অ’প’রা’ধ কমাতে ও আমাদের পথ আরো নিরাপদ করতে তা সহায়ক ভূমিকা রাখবে। ’যু’ক্তরাজ্যের পু’লিশের পরিসংখ্যান অনুসারে, ২০২০-২০২১ সালে ইংল্যান্ড ও ওয়েলসে নথিভুক্ত ধ’র্মীয় ঘৃ’ণামূলক অ’প’রা’ধের ৪৫ শতাংশের লক্ষ্যবস্তু ছিল মু’সলিম জনগোষ্ঠী।

এ ঘোষণার মাধ্যমে এখন থেকে উপাসনালয় সুরক্ষামূলক নিরাপত্তা তহবিল প্রকল্পের আওতায় যু’ক্তরাজ্যের ম’স’জিদগুলোর নিরাপত্তারক্ষীদের বিল পরিশোধে আবেদন করতে পারবে। এ পাহারা পরিষেবা শুধুমাত্র মু’সলিম’দের উপাসনালয়ের ক্ষেত্রেই প্রযোজ্য হবে।

আগ্রহী মু’সলিম কমিউনিটি পাহারা পরিষেবা, শা’রীরিক নিরাপত্তা ব্যবস্থা ছাড়াও সিসিটিভি ও নিরাপত্তা বেষ্টনী উভ’য়টির জন্য আবেদন করতে পারবে। গত ১৯ মে থেকে ম’স’জিদ সুরক্ষা তহবিলের আবেদন প্রক্রিয়া শুরু হয় যা আগামী ১৬ জুলাই মাস পর্যন্ত চলবে।

যু’ক্তরাজ্যের জাতীয় মু’সলিম-বিরোধী ঘৃ’ণা বা ই’স’লা’মোফোবিয়া পর্যবেক্ষণ ও সহায়তা পরিষেবা সংস্থা মেজারিং অ্যান্টি মু’সলিম অ্যাটাক (টেল মামা)-এর পরিচালক ই’মান আত্তা দেশটির সরকারের এ ধরনের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।ই’মান আত্তা বলেন, গার্ডিং সার্ভিসের মাধ্যমে নিরাপত্তা সহায়তা নিশ্চিত করতে সরকারের এ ধরনের অ’তিরিক্ত সহায়তার উদ্যোগ খুবই প্রয়োজনীয় ও প্রশংসিত। ‘টেল মামা’ দীর্ঘদিন যাবত ই’স’লা’মিক প্রতিষ্ঠান ও ম’স’জিদগুলোর অ’তিরিক্ত নিরাপত্তা সহায়তার দাবি জানিয়ে এসেছে। জাতীয় মু’সলিম-বিরোধী ঘৃ’ণা অ’প’রা’ধ পর্যবেক্ষণ ও সহায়তার পরিষেবাগুলোর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। সরকারের এ ধরনের সহায়তাকে সবার স্বাগত জানানো উচিত বলে মনে করেন তিনি।

গত মাসে লন্ডনের একটি ম’স’জিদের মু’সল্লিদের ওপর হা’ম’লায় দুজন মু’সল্লি আ’হত হন। পূর্ব লন্ডনের শ্রীলঙ্কান মু’সলিম সেন্টারে রমজান মাসে ইফতারের জন্য আসলে তাদের ওপর এ হা’ম’লা করা হয়। সিসিটিভি ফুটেজ ত’দ’ন্তের পর পু’লিশ জানায়, একদল সশস্ত্র শ্বেতাঙ্গ ইউরোপীয় আততায়ী এ হা’ম’লা চালিয়েছিল।

Back to top button