আন্তর্জাতিক

টিভিতে মুখ ঢাকতে বাধ্য হলেন আ’ফ’গা’ন উপস্থাপিকারা

তা’লেবান শাসকদের নির্দেশে বাধ্য হয়ে মুখ ঢাকতে হলো আ’ফ’গা’নিস্তানের শীর্ষ নিউজ চ্যানেলগুলোর না’রী উপস্থাপকদের । সম্প্রতি আ’ফ’গা’নিস্তানের সরকার নির্দেশ দিয়েছিল, না’রীদের মুখ ঢেকে খবর পড়তে হবে।

সেই নির্দেশ অমান্য করে শনিবার( ২১ মে) মুখ না ঢেকেই খবর পড়েছেন দেশটির একাধিক বেসরকারি টিভি চ্যানেলের না’রী উপস্থাপকরা। এর একদিন পরই তাদের মুখ ঢাকতে দেখা গেছে।
বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, গত বৃহস্পতিবার আ’ফ’গা’নিস্তানের না’রী টিভি উপস্থাপক ও অন্যান্য অনুষ্ঠানে অংশগ্রহণকারী না’রীদের মুখ ঢেকে রাখার নির্দেশ দিয়ে একটি ডিক্রি জারি করে ।

টিওএলও নিউজ, আরিয়ানা টেলিভিশন, শামশাদ টিভির মতো শীর্ষ স্থানীয় আ’ফ’গা’নিস্তানের চ্যানেলের না’রী উপস্থাপকেরা বোরকা পরে মুখ ঢেকে রোববার(২২ মে) সকালের সংবাদ বুলেটিন প্রচার করেন।

টিওএলও নিউজের উপস্থাপক সোনিয়া নিয়াজি এএফপিকে বলেন, আম’রা মুখ ঢাকার বি’রু’দ্ধে ছিলাম। কিন্তু আমাদের চাপ দেওয়া হয়েছে। বলা হয়েছে যে কোনও না’রী উপস্থাপক মুখ না ঢাকলে তাকে বের করে দেওয়া হবে।এর আগে মা’থায় ওড়না দিয়ে খবর পড়তেন আ’ফ’গা’ন না’রী উপস্থাপকরা।

আ’ফ’গা’নিস্তানের পাপ-পুণ্য মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্ম’দ আকিফ সাদেক মোহাজির জানান, না’রী উপস্থাপকদের তাদের চাকরি থেকে বের করে দেওয়ার কোনো পরিকল্পনা তাদের নেই।তিনি বলেন, না’রীদের কাজ করার অধিকার কেড়ে নেওয়ার কোনো উদ্দেশ্য আমাদের নেই। চ্যানেলগুলো দায়িত্ব ভালো’ভাবে বাস্তবায়ন করায় আম’রা খুশি।

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আ’ফ’গা’নিস্তানের ক্ষমতায় ছিল তা’লেবান । ওই সময় আ’ফ’গা’নিস্তানে কট্টর শাসনব্যবস্থা জারি করা হয়। প্রায় ২০ বছর ধরে যু’দ্ধের পর গত বছরের আগস্টে আ’ফ’গা’নিস্তান ত্যাগ করে মা’র্কিন বাহিনী। বিদেশি বাহিনী দেশ ছাড়ার পরই দেশটির ক্ষমতা দখল করে তা’লেবান। ক্ষমতা দখলের পর তা’লেবান বিশ্বকে আশ্বস্ত করেছিল যে এবার তারা নমনীয় শাসনব্যবস্থা প্রবর্তন করবে। কিন্তু না’রী, মানবাধিকারসহ নানা ইস্যুতে তা’লেবানকে কঠোর পদক্ষেপ নিতে দেখা যাচ্ছে।

Back to top button