জাতীয়

বিশেষ প্রয়োজনে বিদেশ যেতে পারবেন ব্যাংকাররা

একদিন আগে সার্বিক পরিস্থিতি সামাল দিতে ব্যাংকের সব ধরনের কর্মক’র্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণ বন্ধ ঘোষণা করেছিল বাংলাদেশ ব্যাংক। একদিন পরই ফের কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, বিশেষ প্রয়োজনে (হ’জ-ওম’রা, চিকিৎসা ইত্যাদি) নিজস্ব অর্থায়নে ব্যাংক কর্মক’র্তাদের বিদেশ যেতে বাধা নেই।

সোমবার (২৩ মে) এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।নতুন নির্দেশনায় বলা হয়েছে, ২২ মে ২০২২ সার্কুলার লেটারের মাধ্যমে বহিঃবাংলাদেশ ভ্রমণে কতিপয় ক্ষেত্রে বিধিনিষেধ আরোপকালে ব্যক্তিগত বহিঃবাংলাদেশ ভ্রমণের উপরেও বিধিনিষেধ আরোপ করা হয়। বিশেষ প্রয়োজনে ব্যক্তিগত বহিঃবাংলাদেশ ভ্রমণ অ’ত্যাবশ্যক হয় বিধায় নিজস্ব অর্থায়নে এরূপ ব্যক্তিগত বহিঃবাংলাদেশ ভ্রমণ উক্ত নিষেধাজ্ঞার আওতাবহির্ভূত থাকবে।

নির্দেশনায় বলা হয়, ১৪৪৩ হিজরী/২০২২ সালের পবিত্র হ’জ পালন এবং বিশেষজ্ঞ চিকিৎসকের সুপারিশ থাকা সা’পেক্ষে জরুরি চিকিৎসার জন্য বিদেশ গমন; ব্যাংকে কর্ম’রত বিদেশি নাগরিকদের নিজ দেশে গমন ও বিদেশি ব্যাংকের বাংলাদেশ শাখায় কর্ম’রত কর্মক’র্তাদের প্রধান কার্যালয়ে গমন এবং বিদেশি আয়োজক সংস্থার সম্পূর্ণ অর্থায়নে পরিচালিত প্রশিক্ষণ/সভা/সেমিনার/ওয়ার্কশপ/স্টাডি ট্যুরে অংশগ্রহণ করতে পারবে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো।

এর আগে গতকাল (রোববার) কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছিল, ব্যাংকের কর্মক’র্তা-কর্মচারীদের ব্যক্তিগত বিদেশ ভ্রমণসহ বিভিন্ন প্রশিক্ষণ, সভা, সেমিনার, ওয়ার্কশপ, স্টাডি ট্যুরে অংশগ্রহণের জন্য বিদেশ ভ্রমণ অব্যাহত থাকায় এক্ষেত্রেও বৈদেশিক মুদ্রার ব্যবহার বৃদ্ধি পেয়েছে। এ প্রেক্ষাপটে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত ব্যাংকের কর্মক’র্তা-কর্মচারীদের ব্যক্তিগত বিদেশ ভ্রমণসহ প্রশিক্ষণ, সভা, সেমিনার, ওয়ার্কশপ ও স্টাডি ট্যুরে অংশগ্রহণের জন্য বিদেশ ভ্রমণ বন্ধ থাকবে।

Back to top button