আন্তর্জাতিক

সাত বছরেই কোরআনের হাফেজ ফি’লি’স্তিনি শি’শু

ফি’লি’স্তিনের অধিকৃত গাজা উপত্যাকার সাত বছর বয়সী এক শি’শু পবিত্র কোরআন হিফজ করেছেন। এ শহরের সর্বকনিষ্ঠ হাফেজ হিসেবে সবার প্রশংসা কুড়ায় এ শি’শু। সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোড়ন তৈরি করা এ শি’শুর নাম রাশাদ নিম’র আবু রাস। গতকাল মঙ্গলবার (২৪ মে) প্যালেস্টাইন ক্রনিকল সূত্রে এ খবর জানা যায়।

খবরে জানা যায়, পবিত্র কোরআন হিফজের পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হওয়ায় রাশাদকে অ’ভিবাদন জানায় সবাই। রাশের অনন্য কৃতিত্বে তার প্রশংসা করেন পরীক্ষাকরা। পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হওয়ায় পরিবারের সদস্যরা আলি’ঙ্গন করেন তাকে। ‘রাশাদ সবচেয়ে সুন্দর হাফেজ’ লেখা একটি প্ল্যাকার্ড ধরে রাখেন রাশাদের বোন।

রাশাদের বাবা নিম’র জানান, বাবা-মা, প্রতিবেশী ও শিক্ষকদের সবাই কোরআন হিফজ করতে রাশাদকে উৎসাহ দিতেন। উৎসাহ বাড়াতে তার জন্য নিয়মিত পুরস্কার থাকত। প্রতি পৃষ্ঠা মুখস্থ করার পুরস্কার হিসেবে সে অনেক খেলনাসামগ্রী পেয়েছে। অবশেষে কোরআন হিফজ সম্পন্ন করে সে এখন একটি বাইক পেয়েছে।

উল্লেখ্য, রাশাদ নিম’র আবু রাস গাজা শহরের আত-তাবেয়িন আশ-শরইয়্যাহ হিফজ মাদরাসার প্রথম শ্রেণীর শিক্ষার্থী। সেই ছিল চলতি শিক্ষাবর্ষে মাদরাসাটির সবচেয়ে কম বয়সী হাফেজ। তার হিফজ সমাপন উপলক্ষে মাদরাসায় বর্ণাঢ্য আয়োজন করা হয়। এ অনুষ্ঠানে গাজা উপত্যাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Back to top button