জাতীয়

কুসিক নির্বাচন : ১৩ প্রার্থীর মনোনয়ন প্রত্যাহার, প্রতীক বরাদ্দ কাল

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন ১৩ জন। তাঁদের মধ্যে একজন মেয়র প্রার্থী, সংরক্ষিত না’রী কাউন্সিলর পদে দুজন ও সাধারণ কাউন্সিলর পদে ১০জন প্রার্থী রয়েছেন। বৃহস্পতিবার সন্ধ্যায় এ তথ্য জানান রিটার্নিং কর্মক’র্তা মো. শাহেদুন্নবী চৌধুরী।

তিনি জানান, বৃহস্পতিবার (২৬ মে) মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিনে প্রার্থীতা প্রত্যাহার করেছেন স্বতন্ত্র মেয়র প্রার্থী (আওয়ামী লীগের বিদ্রোহী) মাসুদ পারভেজ খান ইম’রান, সংরক্ষিত না’রী কাউন্সিলর পদে সংরক্ষিত ২ নম্বর ওয়ার্ডের বৃষ্টি আক্তার ও ৪ নম্বর ওয়ার্ডের নাসরীন সুলতানা।

এ ছাড়া সাধারণ কাউন্সিলর পদে ৩ নম্বর ওয়ার্ডে মো. শাহ’জাহান, ৪ নম্বর ওয়ার্ডে মো. মোসলেম উদ্দিন, ৭ নম্বর ওয়ার্ডে ফরহাদ হোসেন, ২১ নম্বর ওয়ার্ডে মাহাবুবুর রশিদ, ২২ নম্বর ওয়ার্ডে বিজয় রতন দেবনাথ, ২৪ নম্বর ওয়ার্ডে আবদুল মতিন খান, ২৬ নম্বর ওয়ার্ডে জহিরুল ই’স’লা’ম, জাহাঙ্গীর হোসেন ও গো’লাম সরোয়ার কাউসার এবং ২৭ নম্বর ওয়ার্ডে মোহাম্ম’দ ওসমান গনি। এই ওয়ার্ডগুলোতে এখনো একাধিক প্রার্থী রয়েছে।
মো. শাহেদুন্নবী চৌধুরী বলেন, একজন মেয়র প্রার্থী প্রত্যাহারের পর এখন মাঠে আছেন পাঁচজন। ২৭টি ওয়ার্ডে ১২০ জন সাধারণ কাউন্সিলর পদে প্রার্থীর মধ্যে ১০জন প্রত্যাহার করায় এবং চারজনের মনোনয়ন বাতিল হওয়ায় এখন মাঠে আছেন ১০৬ জন। এদের মধ্যে নগরীর ৫ ও ১০ নম্বর ওয়ার্ডে একাধিক প্রার্থী না থাকায় দুজন বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হচ্ছেন। এ ছাড়া ৯টি সংরক্ষিত ওয়ার্ডে ৩৮ জন সংরক্ষিত না’রী কাউন্সিলর পদে প্রার্থীর মধ্যে এখন মাঠে আছেন ৩৬ জন।

আগামী কাল (২৭ মে) কুমিল্লা শিল্পকলা একাডেমিতে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হবে। এরপরই তাঁরা প্রচার-প্রচারণা শুরু করতে পারবেন। মোট ১০৫টি কেন্দ্রে আগামী ১৫ জুন ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) নির্বাচন অনুষ্ঠিত হবে।

রিফাতের নির্বাচন পরিচালনা কমিটি গঠন

কুসিক নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আরফানুল হক রিফাতের নির্বাচন পরিচালনার জন্য ৪১ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। এতে মহানগর আওয়ামী লীগের সহসভাপতি অ্যাডভোকেট জহিরুল ই’স’লা’ম সেলিমকে আহ্বায়ক করা হয়েছে। কমিটিতে আওয়ামী লীগ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারাসহ বিভিন্ন পেশাজীবী সংগঠনের প্রতিনিধিরাও রয়েছেন।

বৃহস্পতিবার (২৬ মে) দুপুরে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের দপ্তর সম্পাদক শি’ব প্রসাদ রায় এই তথ্য জানান।তিনি জানান, নির্বাচন পরিচালনা কমিটিতে যুগ্ম আহ্বায়ক হিসেবে রয়েছেন- ডা. বাকী আনিছ, আবদুল আলীম কাঞ্চন, আবিদুর রহমান জাহাঙ্গীর ও আতিকুল্লাহ খোকন। তাদের নেতৃত্ব মোট ৪১ সদস্যবিশিষ্ট কমিটির সদস্যরা নির্বাচনী সকল কাজ করবেন।

Back to top button