জাতীয়

তা’লেবানের আমন্ত্রণে দেশে ফিরলেন সাবেক আ’ফ’গা’ন শিক্ষামন্ত্রী

আ’ফ’গা’নিস্তানের সাবেক শিক্ষামন্ত্রী গো’লাম ফারুক ওয়ারদাক তা’লেবান সরকারের আমন্ত্রণে রাজধানী কাবুলে ফিরে এসেছেন। গত বছর তা’লেবান দেশটি দখল নেয়ার পর পালিয়ে গিয়েছিলেন তিনি। কিন্তু গতকাল বুধবার দেশে ফিরেছেন।এক্সপ্রেস ট্রিবিউন এ খবর জানিয়েছেন।

কর্মক’র্তারা জানান, নিরাপত্তার আশ্বা’সের পর উচ্চপদস্থ ব্যক্তিদের তা’লেবানের ফিরিয়ে আনার উদ্যোগের অংশ হিসেবে গো’লাম ফারুক ওয়ারদাক ফিরে এসেছেন।সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই এবং আশরাফ ঘানির মন্ত্রিসভা’র সদস্য গো’লাম ফারুক ওয়ারদাক দেশটিতে ফিরে আসা উচ্চপদস্থদের মধ্যে সর্বশেষ ব্যক্তি।

তা’লেবান কর্মক’র্তারা বলেছেন, তারা এখনো আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করতে পারেনি। তাই এমন একটি সরকার গঠন করতে চাচ্ছেন যাতে কাজটি দ্রুত হয়।উচ্চপদস্থ আ’ফ’গা’নদের আলোচনার মাধ্যমে বিদেশ থেকে দেশে ফিরিয়ে আনার জন্য গঠিত সংস্থাটির মুখপাত্র আহমেদ ওয়াসিক। তিনি বলেন, গো’লাম ফারুক ওয়ারদাক তুরস্ক থেকে ফিরে এসেছেন।

আহমেদ ওয়াসিক রয়টার্সকে বলেন, ফেরত আসা অন্যান্য কর্মক’র্তাদের মধ্যে রয়েছেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন সাবেক মুখপাত্র, আ’ফ’গা’নিস্তানের জাতীয় বিদ্যুৎ কোম্পানির সাবেক প্রধান ও কয়েকজন সাম’রিক কর্মক’র্তা।যদিও রয়টার্স তাৎক্ষণিকভাবে অন্যদের ফেরত আসার বিষয়টি নিশ্চিত করতে পারেনি। তবে ওয়ারদাক আ’ফ’গা’নিস্তানে ফিরে আসার পরই রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমের সাথে কথা বলেছেন।

সাবেক এই শিক্ষামন্ত্রী বলেন, দেশ থেকে চলে যাওয়া বেশিরভাগই ফিরে আসার কথা ভাবছেন। আমি খুব খুশি হয়েছি দেশে ফিরে আসতে পেরে এবং সম্মানিত বোধ করছি। তবে ছোট একটি গোষ্ঠী ফিরে আসতে চাচ্ছেন না বলেও জানান গো’লাম ফারুক ওয়ারদাক।উল্লেখ্য, গত বছরের আগস্টে তা’লেবান আ’ফ’গা’নিস্তান দখলের পর তৎকালীন প্রেসিডেন্ট আশরাফ ঘানিসহ অনেক উচ্চপদস্থ ব্যক্তিবর্গ দেশ ছেড়ে পালিয়েছেন। আশরাফ ঘানি এখন সংযু’ক্ত আরব আমিরাতে আছেন। আর কাবুলে আছেন হামিদ কারজাই।

দেশে ফেরত আসার ব্যাপারে আলোচনা করতে কয়েক সপ্তাহ আগে গোয়েন্দা ও সাম’রিক প্রধান সহ নয়জনের উচ্চ-ক্ষমতাসম্পন্ন একটি প্যানেল গঠন করেছে তা’লেবান। দেশে ফিরে এলে সাধারণ ক্ষমা নিশ্চিতের পাশাপাশি কর্মক’র্তাদের নিরাপত্তা প্রদান এবং বেসরকারি খাতে কাজের সুযোগ থাকবে।

 

Back to top button