জাতীয়

পলিথিনে শুল্ক প্রত্যাহারের প্রস্তাব দিলেন অর্থমন্ত্রী

প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মু’স্তফা কা’মাল। প্রস্তাবিত বাজেটে পলিথিনে বিদ্যমান সম্পূরক শুল্ক প্রত্যাহারের প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী।ফলে দেশে পলিথিন ব্যাগের দাম কমতে পারে।

বৃহস্পতিবার বিকাল ৩টায় সংসদে তিনি বাজেট উত্থাপন শুরু করেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে স্বাধীন বাংলাদেশের ৫১তম বাজেটের মূল স্লোগান কোভিডের অ’ভিঘাত কাটিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন। যেখানে মূল লক্ষ্য সক্ষমতার উন্নয়ন।বৈশ্বিক ঝুঁ’কি কাটিয়ে অর্থনীতির স্থিতিশীলতার সঙ্গে জনজীবনে স্বস্তি ফেরানোই এবারের বাজেটের মূল লক্ষ্য।

অর্থমন্ত্রী তার বাজেট বক্তব্যে বলেন, সব ধরনের পলিব্যাগ, প্লাস্টিক ব্যাগ (ওভেন প্লাস্টিক ব্যাগসহ) ও মোড়ক সামগ্রীর ওপর গত অর্থবছরে যে ৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা হয়েছিল, তা এবার প্রত্যাহারের প্রস্তাব করছি।

বরাবরই সরকারের মন্ত্রীরা পরিবেশের জন্য ক্ষতিকর পলিথিন বন্ধের ব্যাপারে বলে আসছেন। চলতি বছর ধরিত্রী দিবসের অনুষ্ঠানে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ পলিথিন ব্যবহার না করতে সবাইকে উৎসাহিত করেছিলেন। আর পলিথিনের ব্যবহার কমিয়ে পাটের ব্যবহার বাড়াতে গত মা’র্চে এক অনুষ্ঠানে বলেছিলেন বস্ত্র ও পাটমন্ত্রী গো’লাম দস্তগীর গাজী।

কিন্তু আজ ঘোষিত বাজেটে পলিথিনে সম্পূরক শুল্ক কমানোর প্রস্তাব করলেন অর্থমন্ত্রী।

Back to top button