জাতীয়

সীতাকুণ্ডে বি’স্ফোরণে গাফিলতি পেলেই ব্যবস্থা

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, চট্টগ্রামের সীতাকুণ্ডে অ’গ্নিকা’ণ্ডের ঘটনায় কার গাফিলতি আছে, সেটি বের করতে উচ্চ পর্যায়ের দুটি ত’দ’ন্ত কমিটি গঠন করা হয়েছে। ত’দ’ন্তে যারা দোষী সাব্যস্ত হবে, যাদের গাফিলতি পাব, তাদের বি’রু’দ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তারা যদি ইচ্ছাকৃত কিছু করে থাকে, অবশ্যই তারা সেই অনুযায়ী শা’স্তি পাবে।

শুক্রবার সকালে গাজীপুরের কালিয়াকৈরে একটি অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। কালিয়াকৈর উপজে’লার সফিপুর আনসার–ভিডিপি একাডেমিতে নবনিযু’ক্ত ব্যাটালিয়ন আনসারের (২২তম ব্যাচ, পুরুষ) মৌলিক প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অ’তিথি হিসেবে যোগ দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

তিনি বলেন, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী মহান মুক্তিযু’দ্ধে গৌরব উজ্জল ভুমিকা পালন করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের বিগত ১২ বছরের সময়কালে এ বাহিনীর সদস্যদের জন্য নতুন পোশাক প্রবর্তন, পারিবারিক রেশন প্রদান, সাহসিকতা ও সেবামূলক কাজের স্বীকৃতিস্বরূপ রাষ্ট্রীয় পদক প্রবর্তন, কর্মক’র্তাদের জন্য দ্বিতীয়, তৃতীয় ও ৫ম গ্রেডে পদ সৃজন এবং মহাপরিচালকের পদটি প্রথম গ্রেডে উন্নতকরণ, অন্যান্য পদের মানোন্নয়ন ও কর্মক’র্তাদের বৈশ্বিক প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

তিনি বলেন, উপজে’লা প্রশিক্ষকদেরকে উপজে’লা আনসার ভিডিপি কর্মক’র্তা হিসেবে পদোন্নতি দেয়া হয়েছে। ১৫টি ব্যাটালিয়ন সদরে আধুনিক অবকাঠামো গড়ে মডেল ব্যাটালিয়নের রূপ দেয়া হয়েছে। অবশিষ্ট ব্যাটালিয়ন গুলোর উন্নয়ন প্রক্রিয়াধীন । বিভিন্ন রেঞ্জ, জে’লা-উপজে’লাতে মডেল রেঞ্জ, জে’লা ও উপজে’লা অফিস নির্মাণের কার্যক্রম চলমান রয়েছে।

মন্ত্রী বলেন, বাহিনীর সকল সদস্যদের কল্যাণের জন্য ইতিমধ্যে গঠন করা হয়েছে আনসার ওযয়েললফেয়ার ট্রাস্ট। বর্তমান সরকার ইতোমধ্যে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর জন্য ৪০টি অ’স্ত্রাগার নির্মাণের অনুমোদন দিয়েছেন।

Back to top button