জাতীয়

প্রাথমিক শিক্ষক নিয়োগের ভাইভা প্রশ্ন যেমন হয়

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের প্রথম ধাপে উত্তীর্ণ প্রার্থীদের ভাইভা ১২ জুন থেকে। পর্যায়ক্রমে দ্বিতীয় ও তৃতীয় ধাপের ভাইভাও অনুষ্ঠিত হবে। এ পরীক্ষার প্রশ্ন কেমন হয়, সাধারণত কী কী জিজ্ঞেস করা হয়, নম্বর কিভাবে—সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে লিখেছেন মুজাহিদ উদ্দীন

ভাইভা’র নম্বর বণ্টন :
সরকারি প্রাই’মা’রি শিক্ষক নিয়োগের ভাইভা হয় ২০ নম্বরের ওপর। এ ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতায় ১০ নম্বর এবং ব্যক্তিত্ব, প্রকাশ ক্ষমতা, সাধারণ জ্ঞান ও সাংস্কৃতিক কর্মকা’ণ্ডে ১০ নম্বর।

প্রার্থীর শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় জিপিএ ৩.০০ বা তার চেয়ে বেশি থাকলে ৪ নম্বর, জিপিএ ২.০০ থেকে ৩.০০-এর মধ্যে থাকলে ৩ নম্বর, জিপিএ ১.০০ থেকে ২.০০-এর মধ্যে থাকলে ২ নম্বর দেওয়া হবে। স্নাতক পরীক্ষায় সিজিপিএ ৩.০০ বা তার চেয়ে বেশি থাকলে ২ নম্বর, সিজিপিএ ২.২৫ থেকে ৩.০০-এর মধ্যে থাকলে ১ নম্বর।

ভাইভা বোর্ড যেমন হয় :
ভাইভা বোর্ডে সাধারণত তিন-চারজন থাকেন। তাঁদের মধ্যে জে’লা প্রশাসক (ডিসি), জে’লা প্রাথমিক শিক্ষা কর্মক’র্তা (ডিপিইও) ও এক্সটার্নাল থাকেন। ভাইভা সাধারণত তিন থেকে পাঁচ মিনিটের ব্যাপ্তি হয়ে থাকে। তবে মাঝেমধ্যে ব্যক্তিভেদে এর চেয়ে কমবেশি সময়ও হয়ে থাকে। ভালো একাডেমিক ফলাফল থাকলে শিক্ষাগত যোগ্যতায় ১০-এর মধ্যে ১০ পাওয়া যায়। এ ছাড়া গান, কবিতা আবৃত্তি বা অন্য সাংস্কৃতিক কর্মকা’ণ্ডে যু’ক্ত থাকলে আরো ৩ থেকে ৫ নম্বর পাওয়ার সম্ভাবনা রয়েছে। ভাইভায় প্রার্থী আত্মবিশ্বা’স নিয়ে স্মা’র্টলি উত্তর দিচ্ছেন কি না, সেটাও মূল্যায়ন করা হয়।

মৌলিক কিছু প্রশ্ন :
আপনার পরিচয় দিন/Introduce yourself, আপনার নামের অর্থ কী? নিজের স’ম্প’র্কে পাঁচ মিনিট ইংরেজিতে বলুন? আপনার বংশীয় পদবির অর্থ কী? (ভাইভা’র তারিখে) আজ আপনার বয়স কত হলো? আপনার নামের সঙ্গে মিল আছে—এমন কোনো বিখ্যাত ব্যক্তির নাম বলুন, আপনার কয়েকটি ভালো গুণ আর কয়েকটি খা’রা’প দিকের কথা বলুন, অবসর সময়ে কী কী করেন? আপনার প্রিয় কবি কে? কেন তিনি আপনার প্রিয় কবি? গানের আপনার প্রিয় শিল্পী কে?

সম্প্রতি পড়া কয়েকটি বইয়ের নাম বলুন, মুক্তিযু’দ্ধভিত্তিক কী কী বই পড়েছেন? কোন কলেজ/বিশ্ববিদ্যালয়ে পড়েছেন? আপনার কলেজ/বিশ্ববিদ্যালয় কত সালে প্রতিষ্ঠিত হয়? আপনার কলেজ/বিশ্ববিদ্যালয়ের উপাচার্য/অধ্যক্ষের নাম কী? সিজিপিএর ফুল মিনিং কী? জিপিএ ও সিজিপিএর মধ্যে পার্থক্য কী? আপনার অনার্সের সিজিপিএ কত? কোন সাবজেক্টে অনার্স করেছেন? আপনার পঠিত সাবজেক্টের জনক কে? আপনি কোন বিশ্ববিদ্যালয়ের কোন আবাসিক হলে থাকতেন? আপনার হলের নাম যে ব্যক্তির নামে তাঁর স’ম্প’র্কে কিছু জানেন? অনার্সে পঠিত সাবজেক্টের কয়েকজন বিখ্যাত তাত্ত্বিকের নাম বলুন। সকাল থেকে এখন পর্যন্ত কী কী করেছেন? তা ইংরেজিতে বলুন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স’ম্প’র্কে দুই মিনিট ইংরেজিতে বলুন, বাংলাদেশ স’ম্প’র্কে দুই মিনিট ইংরেজিতে বক্তব্য দিন, আপনার জে’লার কিছু ঐতিহাসিক স্থানের নাম বলতে পারবেন? বিশ্ববিদ্যালয় বা কলেজের প্রতিষ্ঠাতা কে ও তিনি কী ছিলেন?

মুক্তিযু’দ্ধ ও বঙ্গবন্ধু বিষয়ক জিজ্ঞাসা :
বাংলাদেশ নামকরণ কে করেন এবং কিভাবে করেন? কে, কখন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বঙ্গবন্ধু উপাধি প্রদান করেন? বঙ্গবন্ধুর জন্ম’দিন কবে? বঙ্গবন্ধুর মা ও বাবার নাম কী? ঘোষক ও পাঠকের মধ্যে পার্থক্য কী? ১৯৬৬-এর ছয় দফা কে উত্থাপন করেন? দফা ছয়টি কী কী ছিল? মহান মুক্তিযু’দ্ধে মা’র্কিন যু’ক্তরাষ্ট্রের ভূমিকা কী ছিল? মুক্তিযু’দ্ধে ভা’রতের ভূমিকা কেমন ছিল? মুক্তিযু’দ্ধে চীনের ভূমিকা কী ছিল? বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চার খলিফা হিসেবে কারা পরিচিত? বঙ্গবন্ধুর ৭ই মা’র্চের ভাষণ বলতে পারবেন? রাজনীতির কবি উপাধি কে, কবে প্রদান করেন? জাতির জনককে কারা, কেন হ’ত্যা করে? স্বদেশ প্রত্যাবর্তন দিবস কবে? কনসার্ট ফর বাংলাদেশ স’ম্প’র্কে কিছু জানো? মুজিবনগর সরকারের শপথ অনুষ্ঠান কেন আম্রকাননে হয়? মুক্তিযু’দ্ধ ও স্বাধীনতা যু’দ্ধের মধ্যে পার্থক্য বলুন, মুক্তিযু’দ্ধ কি জনযু’দ্ধ ছিল? মুক্তিযু’দ্ধের চেতনা কী? মুক্তিযু’দ্ধে আপনার এলাকার সেক্টর কমান্ডার কে ছিলেন? আপনার জে’লা মুক্তিযু’দ্ধের কত নম্বর সেক্টরের অধীনে ছিল? সেক্টর কমান্ডার কে ছিলেন? সাতজন বীরশ্রেষ্ঠের নাম বলুন পদবিসহ, আপনার জে’লার কয়েকজন বীর মুক্তিযোদ্ধার নাম বলুন, আপনার জে’লার মুক্তিযু’দ্ধের সময়কার গুরুত্বপূর্ণ একটি ঘটনা বলুন, মুক্তিযু’দ্ধের চেতনা কিভাবে শি’শুদের মধ্যে ব্যক্ত করবেন? বঙ্গবন্ধু পা’কিস্তান কারাগার থেকে মুক্তি পেয়ে কোন দুটি দেশ ভ্রমণ করেন? আপনার উপজে’লার দুজন মুক্তিযোদ্ধার নাম বলুন।

বাংলাদেশ ও আন্তর্জাতিক স’ম্প’র্কিত প্রশ্ন :
মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেওয়া ১০টি মেগাপ্রজেক্টের নাম বলুন, বর্তমান সরকারের পাঁচটি বড় অর্জনের কথা বলুন, বর্তমান সময়ের দেশে-বিদেশে সবচেয়ে আ’লো’চি’ত তিনটি ঘটনার নাম বলুন, পদ্মা বিভাগে কয়টি জে’লা ও কী কী? মেঘনা বিভাগে কয়টি জে’লা ও কী কী? দেশে বিভাগের সংখ্যা কয়টি? এসডিজি কী? এসডিজি কতটি? এসডিজির মেয়াদকাল কত? নোবেল পুরস্কার কার নামে দেওয়া হয়? এ বছর অর্থনীতে কে নোবেল পেয়েছেন? প্রভৃতি।

প্রাথমিক শিক্ষা স’ম্প’র্কিত :
প্রাথমিক শিক্ষকদের দীর্ঘমেয়াদি ট্রেনিংয়ের নাম কী? প্রাথমিক শিক্ষার বিভাগীয় প্রধান কে? প্রথম কত সালে প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ শুরু হয়? দেশে বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা চালু হয় কত সালে? পিটিআইয়ের প্রধান কে? প্রাথমিকের ডিজির নাম কী? পূর্ণরূপ বলুন (MOPME, NAPE, DPEd, URC, BANBEIS, NCTB, IPEMIS), আপনার লিখিত পরীক্ষা কেমন হয়েছে, কত নম্বর পাওয়ার আশা করছেন? আপনার অনার্সে পঠিত বিষয় প্রাই’মা’রি শিক্ষক হিসেবে কি কাজে লাগবে? কেন শিক্ষক হতে চান? একজন শিক্ষকের কী কী গুণ থাকা দরকার? সিনেমা, নাট’ক দেখেন? যদি স্কুলে হেড টিচার না থাকেন, তখন স্কুলের বাচ্চারা মা’রামা’রি করলে আপনি কী করবেন? পঞ্চ’ম শ্রেণিতে কয়টি বিষয় পড়ানো হয়—সেগুলোর নাম বলেন, ছাত্র-ছা’ত্রীদের পড়াতে পারবেন? এর আগে কোথাও ক্লাস নিয়েছেন? বাচ্চাদের যু’ক্তবর্ণ কিভাবে শেখাবেন? চাকরি দিলে আপনি করবেন? কেন করবেন? বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করে প্রাই’মা’রির শিক্ষক হতে চান কেন? বিসিএস দিচ্ছেন না? গান বা কবিতা আবৃত্তি করতে পারবেন? জাতীয় সংগীত গেয়ে শোনাতে পারবেন? একটা ছড়া শোনান, ছড়ায় কী অর্থ থাকতে হয়? অর্থ নেই এমন একটি ছড়া আমাদের শোনান প্রভৃতি।

জানতে হবে আরো কিছু :
ট্রান্সলেশন জিজ্ঞেস করে থাকেন। ট্রান্সলেশনের প্রস্তুতি নেওয়ার ক্ষেত্রে Tense, proverb, important rules আরো একবার ঝালাই করে নেওয়া যেতে পারে। বিখ্যাত কবি-সাহিত্যিকদের স’ম্প’র্কেও বিভিন্ন প্রশ্ন হতে পারে। দেশাত্মবোধক গানের গীতিকার ও সুরকারের নাম জানতে চাওয়া হয়। কোনো প্রার্থীকে (প্রাসঙ্গিকভাবে) গানও গাইতে বলা হয়েছে, এমন নজিরও আছে। এ ছাড়া নিজের পঠিত বিষয়ের মৌলিক বিষয়বস্তু স’ম্প’র্কেও প্রস্তুতি নিয়ে যাবেন।

Back to top button