জাতীয়

ধ’র্ম নিয়ে বাড়াবাড়ি ঠিক হবে না

ধ’র্ম নিয়ে বাড়াবাড়ি না করার আহ্বান জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘আমাদের রাসুল (সা.) বলে গেছেন, ধ’র্ম নিয়ে কখনো বাড়াবাড়ি না করতে। ’ ভা’রতে যিনি কথা বলেছেন, এটার জন্য সে দেশের সরকার যা অ্যাকশন নেওয়ার নিয়েছে, যিনি বক্তব্য দিয়েছেন, তিনিও ক্ষমা’ও চেয়েছেন।

তিনি বলেন, ভা’রতে মহানবীকে (সা.) নিয়ে কূরুচিপূর্ণ মন্তব্য নিয়ে বিভিন্ন দেশের লোকজনের বিভিন্ন মতামত থাকে, তারা হৈচৈ করতেছে। সেটা নিয়ে আপনাদের বাড়াবাড়ি ঠিক হবে না।

শনিবার (১১ জুন) বিকেলে সিলেট আর্ট কলেজের উদ্বোধন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সিলেট হচ্ছে আধ্যাত্বিক রাজধানী। ই’স’লা’মী সংস্কৃতিসহ বিভিন্ন সংস্কৃতির এখানে সংযোজন রয়েছে। এটা শাহ’জালালের পূণ্যভূমি। একইভাবে এখানে শ্রী চৈতন্যের লিলাভূমি। আমাদের এই মানবতা তখনো আ’মেরিকায় আবিষ্কার হয়নি, কিংবা ইউরোপে যখন রেনেসাঁ আসেনি, তখন এই বঙ্গভূমে ১৪০৮ খ্রিষ্টাব্দে চন্ডিদাস গেয়ে ওঠেন, ‘সবার উপরে মানুষ সত্য, তাহার উপরে নেই’। আম’রা সেই ধরনের। মানবতার সবচেয়ে উৎকৃষ্ট উদাহ’র’ণ সৃষ্টি করেছেন প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে। আম’রা মানবতার সবচেয়ে বড় প্রমোটার, সেটা আবারও প্রমাণ করেছি।

তিনি বলেন, আজ যে আর্ট কলেজটি শুরু হয়েছে, আমা’র বিশ্বা’স, এখানে অনেক মহান লোক জন্ম নেবেন। যারা আমাদের দেশের জন্য গর্বের বিষয় হবে। আমি সেদিকেই তাকিয়ে আছি।

তিনি আরও বলেন, আজকে ঐতিহাসিক দিন, প্রধানমন্ত্রী জে’ল থেকে বেরিয়ে আমাদের বোস্টনে এসেছিলেন। আর ঐতিহাসিক এই দিনে আম’রা একটি দিঘীকে প্রটেক্টরের মধ্যে নিয়ে এসেছি। কেননা, দিঘীগুলো এখন হারিয়ে যেতে বসেছে।

Back to top button