আন্তর্জাতিক

সৌদি সফর নিয়ে নিজের অবস্থান স্পষ্ট করেছেন বাইডেন

আরববিশ্বে মা’র্কিন যু’ক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ সহযোগী সৌদি আরব। দেশটিতে প্রেসিডেন্ট জো বাইডেনের সফর নিয়ে চলছে ব্যাপক আলোচনা। তবে বাইডেন জানিয়েছেন, এ বিষয়ে তিনি এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেননি।সৌদি যুবরাজ মোহম্ম’দ বিন সালমানের সাথে আলোচনার সুযোগ তৈরি হওয়ার এক সপ্তাহরে মধ্যে এমন মন্তব্য করেছেন মা’র্কিন প্রেসিডেন্ট। সৌদি সফরের সম্ভাবনার কথা ঘোষণা করার পরপরই ব্যাপক সমালোচনার মুখে পড়েন জো বাইডেন।

নিউ মেক্সিকো অঙ্গরাজ্য সফরের সময় একজন সাংবাদিক তার কাছে জানতে চান, সৌদি আরব ও ই’স’রাইলের মধ্যে স’ম্প’র্ক উন্নয়নের ব্যাপারে কোনো চুক্তি স্বাক্ষরের জন্য তিনি রিয়াদ সফরে যাবেন কিনা? জবাবে প্রেসিডেন্ট বলেন, ‘বিষয়টি আম’রা দেখছি।’

এর আগে সিএনএন টেলিভিশন চ্যানেল এক প্রতিবেদনে জানিয়েছে যে, আ’মেরিকায় জ্বালানি তেলের দাম ব্যাপকভাবে বেড়ে যাওয়ার পর সৌদি আরবের সাথে স’ম্প’র্ক স্বাভাবিক করার জন্য তিনি রিয়াদ সফরে যাচ্ছেন। সাংবাদিক জামাল খাশোগিকে সৌদি সরকার যে নি’র্ম’মভাবে হ’ত্যা করেছে সে বিষয়টি এখন উপেক্ষা করছে মা’র্কিন প্রশাসন।এই সম্ভাব্য সফরের ঘোষণা দেয়ার মধ্য দিয়ে মা’র্কিন প্রশাসন রিয়াদের সাথে স’ম্প’র্ক আবার ঠিকঠাক করতে চান বলে জানিয়েছেন বাইডেন প্রশাসনের কর্মক’র্তারা।

আর্ন্তজাতিক গণমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে, যদি প্রেসিডেন্ট বাইডেন সৌদি আরবের সাথে স’ম্প’র্ক আবারো নতুন করে তৈরি করার চেষ্টা করেন তাহলে তা হবে এক নাট’কীয় পরিবর্তন। কারণ নির্বাচনী প্রচারণার সময় প্রেসিডেন্ট বাইডেন প্রতিশ্রুতি দিয়েছিলেন যে সাংবাদিক জামাল খাশোগি হ’ত্যার ঘটনায় তিনি সৌদি আরবের সাথে দূরত্ব বজায় রাখবেন। জামাল খাশোগি হ’ত্যার ঘটনায় সৌদি যুবরাজ মোহাম্ম’দ বিন সালমান সরাসরি অ’ভিযু’ক্ত বলে সিএনএন তার প্রতিবেদনে উল্লেখ করেছে।মা’র্কিন প্রশাসনের কর্মক’র্তারা বলছেন, নীতি নৈতিকতার প্রশ্নটি চেপে রেখেই প্রেসিডেন্ট বাইডেন দেশের অর্থনৈতিক সংকট সামাল দেয়ার জন্য সৌদি আরবের সাথে স’ম্প’র্ক উষ্ণ করার চেষ্টা করছেন।

Back to top button