ইসলাম ও জীবন

হ’জের সময় না’রীরা কি মুখ খোলা রাখবে?

পবিত্র হ’জর পালনের সময় অনেক না’রী তাদের মুখ খোলা রাখেন। বোরকা পড়া সত্ত্বেও হ’জপালনেচ্ছু না’রীরা কেন মুখ খোলা রাখেন? এটা কি অজ্ঞতা নাকি ই’স’লা’মে বিধান? হ’জের সময় না’রীরা বোরকা পড়া সত্বেও মুখ খোলা রাখবে নাকি ঢেকে রাখবে?

হ’জের সময় অনেক না’রীরা মাসআলা না জানার কারণে কিংবা গাফলতির কারণে বোরকা পরা সত্ত্বেও মুখ খোলা রাখেন। তারা মনে করেন, ইহরাম অবস্থায় মুখ ঢাকা নিষেধ। এ কারণে তারা মুখ খোলা রাখেন। না বিষয়টি সঠিক নয় কারণ, পর পুরুষ থেকে পর্দা করা সব সময়ের বিধান। হ’জের সময়টিও এর ব্যতিক্রম নয়।

হ’জের সময়ও না’রীদের জন্য মুখ খোলা রাখা বৈধ নয়। এ হ’জ পালনেচ্ছু না’রীরা এমনভাবে চেহারা ঢেকে রাখবে যাতে মুখমণ্ডলের সঙ্গে কাপড় লেগে না থাকে। বর্তমানে (হেলমেটের মতো) এক ধরনের ক্যাপ পাওয়া যায়, যা পরলে সহ’জেই চেহারার পর্দা হয়ে যায়।

হ’জের সময় না’রীরা ইহরাম অবস্থায় পর্দা করবেন। হাদিসের বর্ণনা থেকে তা প্রমাণিত। হ’জরত আলি রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন-
أَنَّ عَلِيًّا كَانَ يَنْهَى النِّسَاءَ عَنِ النِّقَابِ، وَهُنَّ حَرَمٌ، وَلَكِنْ يُسْدِلْنَ الثَّوْبَ عَنْ وُجُوهِهِنَّ سَدْلًا
‘তিনি না’রীদেরকে নিষেধ করতেন তারা যেন ইহরাম অবস্থায় নেকাব ব্যবহার না করে। তবে চেহারার উপর দিয়ে কাপড় ঝুলিয়ে দেবে।’ (মু’সান্নাফে ইবনে আবি শায়বা, ফাতহুল বারী)

না’রীদের মনে রাখতে হবে
তাদের জন্য পর্দা করা ফরজ। হ’জ পালন করতে গিয়ে একটি দায়েমি ফরজ থেকে বিরত থাকার কোনো সুযোগ নেই। তাই ইহরাম অবস্থায়ও তারা নেকাবের পরিবর্তে এমন পোশাক ব্যবহার করবে যাতে তাদের পর্দাও ঠিক থাকে এবং মুখের উপর ফাঁক রেখে নেকাবও পড়া হয়।

না’রীদের জন্য হ’জের মতো একটি মহান পবিত্র ইবাদতের সময় শরিয়তের পর্দার বিধান লঙ্ঘণ করে বেপর্দা হওয়ার গুনাহ থেকে নিজেকে মুক্ত রাখা জরুরি।আল্লাহ তাআলা মু’সলিম উম্মাহর সব না’রীকে পর্দার করার তাওফিক দান করুন। যারা হ’জ পালন করবেন তাদেরকেও পর্দা পালনের তাওফিক দান করুন। সব অজ্ঞতা ও অজানা বিষয় থেকে হেফাজত করুন। আমিন।

Back to top button