রাজনীতি

পু’লিশের কর্মকা’ণ্ড নিয়ে সংসদে যা বললেন এমপি হারুন

জাতীয় সংসদে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ বলেছেন, পু’লিশ বহিনীর বি’রু’দ্ধে বিচারবহির্ভূত হ’ত্যা, গু’মের অ’ভিযোগ, মানবাধিকার লঙ্ঘনের অ’ভিযোগ অসত্য নয়।

সরকার ক্ষমতায় থাকার জন্য পু’লিশকে সব কাজের লাইসেন্স দিচ্ছে মন্তব্য করে হারুন বলেন, নির্বাচন কমিশন নামে প্রতিষ্ঠানটি বিলুপ্ত করে দেন। এটাকে পু’লিশ বাহিনীর হাতে ন্যস্ত করে দেন। কী প্রয়োজন, খামাখা? প্রধানমন্ত্রী ঘোষিত রূপকল্প–২০৪১, এই পর্যন্ত যত দিন থাকবেন, সেই পর্যন্ত নির্বাচন কমিশনের দরকার নেই। পু’লিশের আইজিপিকে প্রধান করে দেন। তাদের অধীনে নির্বাচন দেন। দরকার নেই। আইন করেন সংসদে, সেইভাবে নির্বাচন হবে।

সোমবার জাতীয় সংসদে ২০২১–২২ সালের সম্পূরক বাজেটের ওপর ছাঁটাই প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে এ কথা বলেন তিনি।
এ সময় হারুন আরও বলেন, তার এলাকায় সম্প্রতি রে’বের ডিজির সফর উপলক্ষে নিরাপত্তার নামে সব সড়ক বন্ধ করে দেওয়া হয়। শিক্ষাপ্রতিষ্ঠানের ফট’কে পু’লিশ মোতায়েন করা হয়। সেখান থেকে কোনো শিক্ষার্থীকে বের হতে দেওয়া হয়নি।

এ ব্যাপারে সরকারের অবস্থান তুলে ধরেন মুক্তিযু’দ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তবে তিনিও স্বীকার করেন, পু’লিশে কেউ খা’রা’প নেই, এটা কেউ হলফ করে বলতে পারবে না।

এদিন সম্পূরক বাজেটে জননিরাপত্তা বিভাগের জন্য ১৭৮ কোটি ১৬ লাখ ২৯ হাজার টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়। এই বরাদ্দ ছাঁটাই করার দাবি জানান ১০ জন সংসদ সদস্য।

Back to top button