আন্তর্জাতিক

‘তুরস্ক নিজ অবস্থান থেকে সরবে না’, কড়া ভাষায় বললেন এরদোগান

ফিনল্যান্ড ও সুইডেন যদি ন্যাটোতে যোগ দিতে চায় তাহলে জ’ঙ্গিবাদের বি’রু’দ্ধে ল’ড়াই করতে তাদের পরিস্কার, বাস্তব এবং দৃঢ়সঙ্কল্পমূলক ব্যবস্থা নিতে হবে। নয়ত তুরস্ক তাদের ন্যাটোতে যোগ দিতে দেবে না।

মঙ্গলবার নিজ দল একে পার্টির সংসদীয় গ্রুপের বৈঠকে এমন কথা বলেন তুরস্কের প্রেসিডেন্ট রিস্যেপ তাইয়্যেপ এরদোগান।তিনি বলেন, এ শর্তগুলো পূরণ না হলে তুরস্ক তার নিজ অবস্থান থেকে সরবে না।তার্কিস প্রেসিডেন্ট আরও বলেন, নর্ডীয় দেশগুলোতে যতক্ষণ জ’ঙ্গি সংগঠনগুলো স্বাধীনভাবে তাদের কার্যক্রম চালাতে থাকবে ততক্ষণ পর্যন্ত সুইডেনকে ন্যাটোতে যোগ দিতে দেবে না তুরস্ক।

তিনি জানিয়েছেন, শহীদদের র’ক্ত বৃথা যেতে দেবেন না তিনি।এরদোগান বলেছেন, তুরস্কের দাবি পূরণ না হওয়া পর্যন্ত কেউ তুরস্কের কাছ থেকে কোনো প্রকার ছাড় আশা করা উচিত না।

এ ব্যাপারে তুরস্কের প্রেসিডেন্ট বলেন, শহীদদের জন্য যখন আমাদের অন্তরে প্রতিদিন অশ্রু ঝড়ছে, তখন এ ইস্যুতে আমাদের কাছ থেকে কেউ কোনো ছাড় আশা করা উচিত না। আমি জানাতে চাই, এ ইস্যুতে আশামূলক কথা শুনে সময় নস্ট করার সময় নেই তুরস্কের।

এদিকে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভাসোগলো বুধবার জানিয়েছেন, ফিনল্যান্ড-সুইডেনকে তারা অফিসিয়ালি চিঠি দিয়েছেন। কিন্তু এখনো জবাব পাননি।

Back to top button