জাতীয়

নৌকাই যেখানে ভরসা

নৌকাই আমাদের চলাচলের একমাত্র ভরসা। অধিকাংশ রাস্তা ভাঙা, যানবাহন চলাচলের মতো অবস্থা নেই।

কোনো কোনো রাস্তা পায়ে হেঁটে চলাচলের উপযু’ক্ত হলেও সেসব রাস্তার ব্রিজ বা সাঁকো ভাঙা। তাই আম’রা প্রায় সারা বছরই নৌকা বা ট্রলারে করে চলাচল করি।
বুধবার (১৫জুন) দুপুরে কথাগুলো বলছিলেন পিরোজপুরের নাজিরপুর উপজে’লার কলারদোয়ানিয়া ইউনিয়ন পরিষদ নির্বাচন উপলক্ষে ওই ইউনয়িনের বেলুয়া মুগারঝোর কেন্দ্রে ভোট দিতে আসা গৃহবধু হোসনেয়ারা বেগমসহ (৫৪) বিভিন্ন বয়সের না’রী-পুরুষ।

জানা গেছে, উপজে’লার দেউলবাড়ি দোবরা ও কলারদোয়ানিয়া ইউনিয়ন দুটি বেশ বড় এলাকা নিয়ে। প্রায় সারা বছর ওই দুই ইউনিয়নের অধিকাংশ এলাকা পানিতে নিমজ্জিত থাকে।

ওই কেন্দ্রে ভোট দিতে আসা শতবর্ষী স্থানীয় রজব আলী সুতার জানান, তার বাড়ির ওই ভোট কেন্দ্র (২৯ নং বেলুয়া মুগারঝোর সরকারি প্রাথমিক বিদ্যালয়) থেকে মাত্র আধা কিলোমিটার দূরে। বাড়ি থেকে বের হওয়ার জন্য রাস্তাও নাই,পুলও নাই। তাই নৌকায় করেই আসতে হয়েছে।

ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান মো. হাসানাত ডালিম জানান, ওই ইউনিয়নের বেলুয়া মুগারঝোর (কাশ্মির), উত্তর কলারদোয়ানিয়া ও খলনি কেন্দ্রের ভোটারদের চলাচলের একমাত্র উপায় ট্রলার ও নৌকা। এর আগে এ এলাকার প্রায় সকল স্থানই এমন ছিল। কিন্তু গত সাড়ে তিন বছরে স্থানীয় এমপির উদ্যোগে উন্নয়নের কাজ চলছে।

এ ব্যাপারে স্থানীয় এমপি মৎস্য ও প্রা’ণিসম্পদ মন্ত্রী শ.ম রেজাউল করিম বলেন, গত সাড়ে তিন বছরে এসব বিলাঞ্চলের রাস্তা-ঘাট তৈরির কাজ চলছে। পরিকল্পনা অনুযায়ী কিছু দিনের মধ্যেই এলাকার সকল রাস্তা-ঘাট তৈরি সম্পন্ন হবে।

Back to top button