আন্তর্জাতিক

ইম’রান-শাহবাজের স্ত্রী’রাই বেশি ধনী

পা’কিস্তানের বর্তমান ও সাবেক প্রধানমন্ত্রীর সম্পদের বিবরণী প্রকাশ করেছে দেশটির নির্বাচন কমিশন (ইসিপি)। এতে দেখা গেছে, উভয়ের স্ত্রী’ই তাদের স্বামীর চেয়ে বেশি ধনী।

বৃহস্পতিবার (১৬) স্থানীয় সংবাদমাধ্যম ডন এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।
প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালের ৩০ জুন শেষ হওয়া অর্থবছরের জন্য সম্পদের বিবরণী জমা দিয়েছিলেন শাহবাজ শরীফ এবং প্রধানমন্ত্রী ইম’রান খান। বিবরণীতে বলা হয়েছে, ইম’রান খানের ছয়টি সম্পত্তি রয়েছে। এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হচ্ছে রাজধানীতে ৩০০ কানাল (৮ কানালে ১ একর) জমির ওপর ভিলা। উত্তরাধিকার সূত্রেও সম্পত্তির মালিক হয়েছেন তিনি। এর মধ্যে রয়েছে লাহোরে একটি বাড়ি, প্রায় ৬শ একর কৃষি ও অকৃষি জমি।

ইম’রানের দুই লাখ রুপি দামের চারটি ছাগল আছে। তবে নিজের কোনো যানবাহন, দেশের বাইরে কোনো সম্পত্তি ও বিনিয়োগ নেই। পা’কিস্তানে বৈদেশিক মুদ্রা হিসেবে তিন লাখ ২৯ হাজার ১৯৬ ডলার, ৫১৮ পাউন্ড স্টার্লিং ছাড়াও ব্যাংক হিসাবে ছয় কোটিরও বেশি রুপি আছে।

অন্যদিকে ইম’রানের স্ত্রী’ বুশরা বিবির মোট সম্পদের পরিমাণ ১৪ কোটি ২১ লাখ ১০ হাজার রুপি। রাজধানীতে একটি বাড়িসহ চারটি সম্পত্তির মালিক তিনি।

একইভাবে বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের প্রথম স্ত্রী’ নুসরাত শাহবাজ তার স্বামীর চেয়ে ধনী। তবে বুশরা বিবির মতো তারও গাড়ি নেই। নুসরাতের ২৩ কোটি রুপির সম্পদ রয়েছে। তিনি লাহোর ও হাজারা বিভাগে নয়টি কৃষি সম্পত্তি এবং একটি বাড়ির মালিক। বিভিন্ন খাতে তার উল্লেখযোগ্য বিনিয়োগ রয়েছে।

অন্যদিকে শিল্পপতি পরিবারের সন্তান শাহবাজ শরীফের ১৪ কোটি ১৭ লাখ ৮০ হাজার রুপি ও ১০ কোটি ৪ লাখ রুপির সম্পদ রয়েছে। তার সম্পদের মধ্যে রয়েছে লাহোর ও শেখুপুরায় ৪৯৫ কানাল কৃষি জমি। শাহবাজ দুটি বাড়ির মালিক। একটি মা’রি এবং অন্যটি লাহোরে। তার লন্ডনের বাড়ির দাম প্রায় ১৪ কোটি রুপি।

দেশে শাহবাজের বিনিয়োগ ও দুটি গাড়ি রয়েছে। কয়েক বছর ধরে ব্যাংক হিসাবে প্রায় ২ কোটি রুপি রয়েছে তার। শাহবাজের দ্বিতীয় স্ত্রী’ তাহমিনা দুররানির সম্পদ বেশ কয়েক বছর ধরে প্রায় ৫৭ লাখ ৬০ হাজার রুপি। কয়েক বছর ধরে তিনি একই গাড়ির মালিকানায় রয়েছেন।

Back to top button