জাতীয়

কঠোর হলেই চরিত্রহননের কাজ শুরু করে দেয়

শেয়ারবাজারে কেউ সহ’জে খুশি হয় না জানিয়ে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শি’বলী রুবাইয়াত-উল-ই’স’লা’ম বলেছেন, কিছু কঠোর হলেই আমাদের চরিত্রহননের কাজ শুরু করে দেয়। এ জন্য সবকিছু মিলে আম’রা খুব বিপদে থাকি।

বৃহস্পতিবার (১৬ জুন) বিএসইসির মাল্টিপারপাস হলরুমে ‘ইনভেস্টমেন্ট টুলকিটস’ শীর্ষ বইয়ের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অ’তিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।বিএসইসির চেয়ারম্যান বলেন, এমা’রেল্ড অয়েল কোম্পানিটা বন্ধ হয়ে গিয়েছিল। বিনিয়োগকারীরা সেখানে বিপদে পড়ে গিয়েছিল। আপনারা জেনে খুশি হবেন, তারা এখন প্রডাক্টশন ভালো করছে এবং আগামী ২৮ তারিখে তারা আনুষ্ঠানিকভাবে পরিপূর্ণ উৎপাদন শুরু করতে যাচ্ছে।

‘যে তেল নিয়ে আমাদের অর্থনীতিতে বিভিন্ন রকমের কথাবার্তা, তেলের দাম বেড়ে যাচ্ছে এটা-সেটা। সেখানে তারা এখন ধানের কুঁড়া থেকে দৈনিক কয়েক টন তেল উৎপাদন করবে। সেটা দিয়ে আমাদের দেশের বিরাট উপকার হবে। সেটা যারা করছেন, তারা জা’পানের সঙ্গে জ’ড়ি’ত এবং জা’পানে তারা নিয়ে যেতে চায় রপ্তানি করার জন্য। আম’রা বলেছি- আগে বাংলাদেশের বাজারে ভালো করে সরবরাহ করো, তারপর জা’পানে নিয়ে যাও। তার মানে একটা এক্সপোর্ট মা’র্কেট অলরেডি ওপেন’— যোগ করেন শি’বলী রুবাইয়াত-উল-ই’স’লা’ম।

তিনি বলেন, সেই জা’পানি কোম্পানি আবার এখন ফু-ওয়াং ফুড টেক ওভা’র করার কাজ করছে। ফু-ওয়াং ফুড দুর্বল অবস্থায় চলে গিয়েছিল। বিনিয়োগকারীরা বিপদে পড়ে গিয়েছিল। এখন আম’রা এটাকে… বের করে আনার কাজ করছি।পুঁজিবাজারে লোকসান হলেই আমাকে এসএমএস, কল দিয়ে বলে স্যার লস হয়েছে, কিন্তু লাভ হলে কেউ বলে না। তখন আমি তাদের বলি যে আপনার পোর্টফোলিও কীভাবে ম্যানেজ করবেন, কোনোটা কিনবেন বা বিক্রি করবেন সেটা আমি কী করে বলবো। সেটা আপনাকেই ভেবেচিন্তে করতে হবে।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মা’র্কে’টের (বিআইসিএম) নির্বাহী চেয়ারম্যান মাহমুদা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অ’তিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ, ক্যাপিটাল মা’র্কেট স্থিতিশীল তহবিলের (সিএমএসএফ) চেয়ারম্যান নজিবুর রহমান রহমান প্রমুখ।

Back to top button