জাতীয়

ক’রো’নাভাই’রাস: নতুন শনাক্ত ৪৩৩, মৃ’ত্যু নেই

দেশে ক’রো’নাভাই’রাস সংক্রমণে নতুন করে আরও ৪৩৩ জন আ’ক্রা’ন্ত শনাক্ত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৬ দশমিক ২৭ শতাংশ।

শুক্রবার (১৭ জুন) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক বি’জ্ঞ’প্তি থেকে এ তথ্য জানা গেছে। নতুন করে আ’ক্রা’ন্ত শনাক্ত হলেও দেশে ক’রো’নাভাই’রাসের কারণে কোনো মৃ’ত্যু ঘটেনি।

ক’রো’নায় নতুন আ’ক্রা’ন্তসহ দেশে এখন পর্যন্ত শনাক্ত হলেন ১৯ লাখ ৫৫ হাজার ৪২৭ জন। সংক্রমণ শুরুর পর থেকে এখন পর্যন্ত মা’রা গেছেন ২৯ হাজার ১৩১ জন।

বি’জ্ঞ’প্তিতে আরও বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতা’লে ও বাড়িতে উপসর্গ-বিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৯৩ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৯ লাখ পাঁচ হাজার ৭১১ জন।

সারা দেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৮৭৯টি ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ছয় হাজার ৯০১টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ছয় হাজার ৯০৫টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ৪২ লাখ ১২ হাজার ১০৫টি।

এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের ছয় দশমিক ২৭ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৭৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৪৬ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃ’ত্যুর হার এক দশমিক ৪৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় ২৩ জন আইসোলেশনে এসেছেন। আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ১৪ জন। এ পর্যন্ত মোট আইসোলেশনে এসেছেন চার লাখ ৪৩ হাজার ৯৬২ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন চার লাখ ১৪ হাজার ৬৯২ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ২৯ হাজার ২৭০ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, ২০২০ সালের ৮ মা’র্চ দেশে ক’রো’না ভাই’রাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মা’র্চ ক’রো’নায় আ’ক্রা’ন্ত হয়ে প্রথম একজনের মৃ’ত্যু হয়।

Back to top button