জাতীয়

সিলেটে স্বেচ্ছাশ্রমে ব’ন্যায় ক্ষতিগ্রস্ত সড়ক সংস্কার

সিলেটের গোয়াইনঘাট উপজে’লায় এলাকাবাসীর উদ্যোগে ব’ন্যায় ক্ষতিগ্রস্ত দুই কিলোমিটার জরাজীর্ণ পাকা সড়ক সংস্কার শুরু হয়েছে।

মঙ্গলবার সকাল ১০টায় সালুটিকর-গোয়াইনঘাট সড়কের বাইপাস স্ট্যান্ড থেকে গোয়াইনঘাট সরকারি কলেজ গেট পর্যন্ত দুই কিলোমিটার জরাজীর্ণ পাকা সড়ক স্বেচ্ছাশ্রমে সংস্কার কাজ শুরু হয়।সংস্কার কাজে অংশগ্রহণ করেন- উপজে’লা চেয়ারম্যান, উপজে’লা নির্বাহী কর্মক’র্তা, সে’নাবাহিনী, স্থানীয় স্কুল-কলেজের শিক্ষার্থী, পরিবহন শ্রমিক, স্কাউট সদস্য ও রাজনৈতিক নেতারা।

জানা যায়, সিলেটের গোয়াইনঘাট উপজে’লার প্রায় ৩ লাখ মানুষের চলাচলের একমাত্র সড়ক সালুটিকর-গোয়াইনঘাট সড়ক। পাশাপাশি গোয়াইনঘাট সরকারি কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৫ হাজার শিক্ষার্থী এ সড়ক দিয়ে আসা-যাওয়া করেন।

গত দুই বছর থেকে পাহাড়ি ঢলে সৃষ্ট ব’ন্যাসহ এবারের দ্বিতীয় দফা ব’ন্যায় সালুটিকর-গোয়াইনঘাট ২৪ কিলোমিটার সড়কের মধ্যে প্রায় ১৫ কিলোমিটার সড়ক যান চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। জনগুরুত্বপূর্ণ এ সড়কটিকে দ্রুত সংস্কার করে যান চলাচলের উপযোগী করে তুলতে স্থানীয় সংসদ সদস্য ও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইম’রান আহম’দ গোয়াইনঘাট উপজে’লা প্রকৌশলীকে একাধিকবার তাগিদও দিয়েছেন; কিন্তু সংস্কার কার্যক্রম বাস্তবায়ন হয়নি।

গোয়াইনঘাট সরকারি কলেজের হাজার হাজার শিক্ষার্থী ও স্থানীয় এলাকাবাসীর বিষয়টি মা’থায় রেখে গোয়াইনঘাট উপজে’লা নির্বাহী অফিসার তাহমিলুর রহমান স্বেচ্ছাশ্রমে সড়ক সংস্কারে স্থানীয়দের উদ্যোগী করেন। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার গোয়াইনঘাট বাইপাস স্ট্যান্ড থেকে গোয়াইনঘাট সরকারি কলেজ গেট পর্যন্ত জরাজীর্ণ পাকা সড়কটি সংস্কার কাজে নেমে পড়েন গোয়াইনঘাট সরকারি কলেজের অর্ধশতাধিক শিক্ষার্থী, স্কাউট টিম, ৩০-৪০ জন সে’নাসদস্য, পিরিজপুর গ্রামবাসী, গোয়াইনগাঁও গ্রামবাসী, পশ্চিম গোয়াইনঘাট ট্রাক শ্রমিক সংগঠন, ই’মা ও লেগুনা হিউম্যান হলার সংগঠন ও অটোরিকশা শ্রমিক ইউনিয়ন সংগঠনের সদস্যরা।

পাশাপাশি বিভিন্ন নির্বাচন সামগ্রী দিয়ে সহযোগিতা করেন বিশিষ্ট ব্যবসায়ী অহিদ মিয়া ও লুৎফুল হক। ২৫০ জন শ্রমিকের দুপুরের খাবারের ব্যবস্থাসহ নগদ ৩০ হাজার টাকা অনুদান দিয়ে সহযোগিতা করে গোয়াইনঘাট সরকারি কলেজ কর্তৃপক্ষ।

স্বেচ্ছাশ্রমে সংস্কার কাজের উদ্বোধনে উপস্থিত ছিলেন- গোয়াইনঘাট উপজে’লা পরিষদের চেয়ারম্যান মোহাম্ম’দ ফারুক আহম’দ, গোয়াইনঘাট উপজে’লা নির্বাহী অফিসার তাহমিলুর রহমান, গোয়াইনঘাট সরকারি কলেজের অধ্যক্ষ মো. ফজলুল হক, সে’নাবাহিনীর ক্যাপ্টেন আশরাফ, গোয়াইনঘাট থা’নার অফিসার ইনচার্জ কেএম নজরুল ই’স’লা’ম, গোয়াইনঘাট উপজে’লা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সুভাস চন্দ্র পাল ছানা, গোয়াইনঘাট প্রেস ক্লাবের সাবেক সভাপতি মনজুর আহম’দ, গোয়াইনঘাট উপজে’লা আওয়ামী লীগের সদস্য মো. লুৎফুল হক, বিশিষ্ট ব্যবসায়ী অহিদ মিয়া, ই’মা ও লেগুনা সংগঠনের সভাপতি জাহাঙ্গীর আলম, ট্রাক শ্রমিক সংগঠনের সাবেক সহ-সভাপতি শরিফ উদ্দিন, অটোরিকশা শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. রিয়াজ উদ্দিন প্রমুখ।

এ ব্যাপারে গোয়াইনঘাট উপজে’লা নির্বাহী অফিসার তাহমিলুর রহমান বলেন, এলাকার জনগণ, রাজনৈতিক নেতা, স্বেচ্ছাসেবী সংগঠন, পরিবহন শ্রমিক সংগঠনসহ সবার আন্তরিক সহযোগিতায় এ বিশাল কর্মযজ্ঞ সম্পন্ন হয়েছে। আম’রা আন্তরিক কৃতজ্ঞতা জানাই।

Back to top button