জাতীয়

রিজার্ভে টান পড়েছে বলে লোডশেডিংয়ের সিদ্ধান্ত

সাবেক বিদ্যুৎ প্রতিমন্ত্রী ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বলেছেন, সরকার বিদ্যুৎ সংকট মোকাবিলা করার জন্য এলাকাভিত্তিক লোডশেডিং করেনি। এগুলো করেছে রিজার্ভে টান পড়েছে। তাই তেল, গ্যাস আম’দানি করতে পারছে না। যার ফলে কম বিদ্যুৎ খরচ হলে আম’দানিও কম লাগবে সেজন্য লোডশেডিং সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সোমবার রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, সরকার এতো ঢাক-ঢোল পে’টালো সিঙ্গাপুর, ব্যাংককে ছাড়িয়ে গেছি আম’রা, সেই রিজার্ভ এখন কোথায়? হঠাৎ করে নাই হয়ে গেল কেন? আজকে দেশ অর্থনৈতিক ক্রাইসিসে দাঁড়িয়ে গেছে এবং এটার জন্য পুরোপুরি সরকার দায়ী।

এলাকাভিত্তিক লোডশেডিং নিয়ে সরকারি সিদ্ধান্তের সমালোচনা করে তিনি বলেন, আগে লোডশেডিংয়ে মানুষকে বিল দিতে হয়নি। এখন মিউজিয়ামে যাওয়া লোডশেডিংকে ফেরত এনে পে করতে হচ্ছে। সরকারের পরিকল্পনায় বলা ছিলো ৬৪ ভাগ বিদ্যুৎ উৎপাদন থাকবে সরকারের হাতে, আর ৩৬ ভাগ থাকবে বেসরকারি হাতে। সরকার তড়িঘড়ি করে বেজ প্লান্টগুলো বেসরকারি সেক্টরে দিয়ে দিল। সবকিছু মিলিয়ে এই পরিকল্পনা খা’রা’প ছিলো।

তিনি বলেন, বিএনপি সরকারের পরিকল্পনা ছিলো, ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন আম’রা প্রাইভেট’কে দিয়ে দেব। কিন্তু আওয়ামী লীগ এর উল্টোটা করেছে, বিদ্যুতের প্লান্ট দিয়ে দেওয়া হয়েছে প্রাইভেট সেক্টরকে। এখন এর ফল ভোগ করছে সবাই। এটি বড় ধরনের কূটচাল বলে মনে করি।

এ সময় উপস্থিত ছিলেন বিএনপি মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপন, সদস্য সচিব শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, সদস্য ব্যারিস্টার মীর মোহাম্ম’দ হেলাল উদ্দিন, শায়রুল কবির খান।

 

Back to top button