আন্তর্জাতিক

কুয়েতের নতুন প্রধানমন্ত্রী শেখ মোহাম্ম’দ সাবাহ

তিন মাস কুয়েতের প্রধানমন্ত্রীর পদ শূন্য থাকার পর শেখ মোহাম্ম’দ সাবাহ আল-সালেম আল-সাবাহকে কুয়েতের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিযু’ক্ত করা হয়েছে। দেশটির স্থানীয় সময় মঙ্গলবার (১৯ জুলাই) দুপুরে এ বিষয়ে একটি ডিক্রি জারি করা হয়েছে। সেই সঙ্গে শেখ মোহাম্ম’দ আল-সাবাহকে নতুন সরকারের সদস্য মনোনীত করার নির্দেশও হয়েছে। খবর, গলফ নিউজ। শেখ সাবাহ আল খালিদ প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করার পর থেকে প্রায় তিন মাস ধরে দেশটির প্রধানমন্ত্রীর পদ শূন্য ছিল।

উল্লেখ্য, এর আগে শেখ মোহাম্ম’দ সাবাহ ১৯৯৩ সালে তিনি মা’র্কিন যু’ক্তরাষ্ট্রে কুয়েতের রাষ্ট্রদূত নিযু’ক্ত হন। ২০০১ সালের ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত তিনি এ পদে বহাল ছিলেন। ২০০৩ সালের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত অর্থমন্ত্রীর দায়িত্বে ছিলেন।

২০০৬ সালের ১১ ফেব্রুয়ারি শেখ মোহাম্ম’দ উপ-প্রধানমন্ত্রী নিযু’ক্ত হন। কুয়েত সরকারের বি’রু’দ্ধে ওঠা দু’র্নী’তির প্রতিবাদে তিনি ২০১১ সালের ১৮ অক্টোবর পদত্যাগ করেন। অফিস ছাড়ার পর শেখ মোহাম্ম’দ আল সাবাহ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং ফেলো হিসেবে কাজ শুরু করেন।

প্রসঙ্গত, নতুন প্রধানমন্ত্রী শেখ মোহাম্ম’দ সাবাহ ১৯৫৫ সালে জন্মগ্রহণ করেন। তিনি কুয়েতের ১২তম আমির শেখ সাবাহ আল সালেম আল সাবাহের চতুর্থ ছে’লে। তার বাবা শেখ সাবাহ আল সালেম ১৯৬৫-১৯৭৭ সাল পর্যন্ত কুয়েত শাসন করেছিলেন।

শেখ মোহাম্ম’দ ক্যালিফোর্নিয়ার ক্লেরমন্ট কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক ডিগ্রি এবং হার্ভা’র্ড বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি ও মধ্যপ্রাচ্য স্টাডিজে পিএইচডি করেছেন।

Back to top button