জাতীয়

২৪ ঘণ্টায় মৃ’ত্যু ৬, শনাক্ত ৯.৮১ শতাংশ

দেশে গত ২৪ ঘণ্টায় ক’রো’নায় ৬ জনের মৃ’ত্যু হয়েছে। একইসময়ে ৮৮৪ জনের ক’রো’না শনাক্ত হয়েছে। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৯.৮১ শতাংশ।

আজ বৃহস্পতিবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বি’জ্ঞ’প্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, মা’রা যাওয়া ৬ জনের মধ্যে ৪ জন পুরুষ এবং ২ জন না’রী। তাদের মধ্যে ২ জন ঢাকা, ২ জন বরিশাল, ১ জন খুলনা ও ১ জন ময়মনসিংহ বিভাগের।

২৪ ঘণ্টায় শনাক্তদের মধ্যে ৫০৫ জন ঢাকা বিভাগের, ৪৪ জন ময়মনসিংহ বিভাগের, ১৬১ জন চট্টগ্রাম বিভাগের, ৪২ জন রাজশাহী বিভাগের, ২৭ জন রংপুর বিভাগের, ৬৫ জন খুলনা বিভাগের, ২৪ জন বরিশাল বিভাগের এবং ১৬ জন সিলেট বিভাগের।

এর আগের ২৪ ঘণ্টায় ১ জনের মৃ’ত্যু হয়েছিল এবং ১ হাজার ১০৪ জনের ক’রো’না শনাক্ত হয়েছিল। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল ১২ দশমিক ২০ শতাংশ।

এ নিয়ে দেশে এ পর্যন্ত ২০ লাখ ২৭৯ জনের ক’রো’না শনাক্ত হলো এবং তাদের মধ্যে মা’রা গেছেন ২৯ হাজার ২৫৬ জন।

গত ২৪ ঘণ্টায় ৯ হাজার ১০টি নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৯ দশমিক ৮১ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বি’জ্ঞ’প্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ক’রো’না আ’ক্রা’ন্ত ১ হাজার ৬০২ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট সুস্থ হলেন ১৯ লাখ ৩১ হাজার ৪৯৪ জন।

সুস্থতার হার ৯৬ দশমিক ৫৬ শতাংশ এবং মৃ’ত্যুহার ১ দশমিক ৪৬ শতাংশ।

বাংলাদেশে ক’রো’না প্রথম রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৮ মা’র্চ। ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে গত বছরের ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জনের ক’রো’না শনাক্ত হয়।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ২০২০ সালের ১৮ মা’র্চ দেশে প্রথম মৃ’ত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২০২১ সালের ৫ অগাস্ট ও ১০ অগাস্ট ২৬৪ জন করে মৃ’ত্যু হয়, যা মহামা’রির মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা।

Back to top button