জাতীয়

ঈদযাত্রার ১২ দিনে ২৭৪ দু’র্ঘ’ট’নায় নি’হ’ত ৩১১

ঈদুল আজহার আগে-পরে ১২ দিনে (৫-১৬ জুলাই) দেশে ২৭৪টি সড়ক দু’র্ঘ’ট’নায় ৩১১ জন নি’হ’ত হয়েছে। আ’হত হয়েছে কমপক্ষে এক হাজার ১৯৭ জন।

নি’হ’তের মধ্যে না’রী ৪৩ জন, শি’শু ৫৮ জন।
দু’র্ঘ’ট’না নিয়ে কাজ করা বেসরকারি সংগঠন রোড সেফটি ফাউন্ডেশন এ তথ্য তুলে ধরেছে। নয়টি জাতীয় দৈনিক, সাতটি অনলাইন নিউজপোর্টাল ও ইলেকট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে। বৃহস্পতিবার (২১ জুলাই) এ প্রতিবেদন দেয় রোড সেফটি ফাউন্ডেশন।

প্রতিবেদনে গত চার বছরের ঈদুল আজহার যাত্রাকালের দু’র্ঘ’ট’নার চিত্র তুলে ধ’রা হয়। সে অনুযায়ী, এ বছর দু’র্ঘ’ট’না ও এতে নি’হ’ত ও আ’হতের সংখ্যা ছিল সর্বোচ্চ। ২০১৯ সালে ঈদযাত্রার সময় ১৪৬ দু’র্ঘ’ট’নায় ১৯৭ জন নি’হ’ত হয়। পরের দুই বছরে নি’হ’তের সংখ্যা ছিল ২২৯ ও ২০৭।

রোড সেফটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমান বলেন, সড়ক দু’র্ঘ’ট’না আমাদের জীবনে এখন নিত্য আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। কিন্তু দু’র্ঘ’ট’না নিয়ন্ত্রণে সরকারের তেমন কোনো কার্যকর উদ্যোগ দৃশ্যমান নয়। ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ বাস্তবায়নে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মধ্যে কোনো আগ্রহ দেখা যাচ্ছে না। অধিকাংশ সড়ক দু’র্ঘ’ট’না ঘটছে মূলত সড়ক পরিবহন খাতের নৈরাজ্য ও অব্যবস্থাপনার কারণে।

প্রতিবেদন অনুযায়ী, এবার ঈদযাত্রায় ১৫৪টি মোটরসাইকেল দু’র্ঘ’ট’নায় নি’হ’ত হয় ১২৩ জন, যা মোট নি’হ’তের ৩৯ দশমিক ৫৪ শতাংশ। দু’র্ঘ’ট’নায় ৪৬ জন পথচারী নি’হ’ত হয়েছে, যা মোট নি’হ’তের ১৪ দশমিক ৭৯ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নি’হ’ত হয়েছেন ৫৩ জন, অর্থাৎ ১৭ দশমিক শূন্য ৪ শতাংশ। এ সময়ে ৯টি নৌ দু’র্ঘ’ট’নায় ১৩ জন নি’হ’ত হয়েছে ও ছয়জন নি’খোঁ’জ রয়েছে। ১৪টি রেলপথ দু’র্ঘ’ট’নায় ১১ জন নি’হ’ত ও চারজন আ’হত হয়েছে।

Back to top button