আন্তর্জাতিক

ই’স’রায়েলের সাংবাদিক ম’ক্কায়, সৌদি চুপ থাকলেও ক্ষেপেছেন মু’সলিম মন্ত্রী

ই’স’লা’ম ধ’র্মের জন্মস্থান পবিত্র মক্কনগরীতে অমু’সলিম’দের প্রবেশ নিষিদ্ধ। তবুও সম্প্রতি সেখানে দেখা গিয়েছে ই’স’রায়েলের এক ইহুদি সাংবাদিকের দেখা মিলেছে। এই ঘটনায় সৌদি সরকারের পক্ষ থেকে কিছু বলা না হলেও চরম ক্ষুদ্ধ হয়েছেন ই’স’রায়েলি মু’সলিম মন্ত্রী এসাউই ফ্রেইজ।
টিআরটি ওয়ার্ল্ড’র ওই প্রতিবেদনে বলা হয়েছে, নিষেধাজ্ঞা সত্ত্বেও ই’স’রায়েলের একজন সাংবাদিক ম’ক্কা শহর ঘুরে বেড়িয়েছেন এবং রিপোর্ট করেছেন। এ ঘটনায় ই’স’রায়েলের মন্ত্রীনিন্দা জানিয়ে বলেছেন, এটি অজ্ঞতা এবং ক্ষতিকর বিষয়।

জানা গেছে, ই’স’রায়েলের ওই সাংবাদিক গিল তামা’রি। তিনি ই’স’রায়েলের চ্যানেল থারটিন নিউজের একজন সংবাদকর্মী। গত সোমবার ম’ক্কা থেকে ১০ মিনিটের একটি প্রতিবেদন প্রচার করেছেন। সেখানে দেখা যায়, তিনি ম’ক্কার গ্র্যান্ড ম’স’জিদের কাছে একটি গাড়িতে ভ্রমণ এবং আরাফাতের পাহাড়ে আরোহণ করছেন।

ভিডিওতে তামা’রির সঙ্গে স্থানীয় এক গাইডকে দেখা যায়। তবে পরিচয় লুকানোর তার চেহারা ঝাপসা করে দেয়া হয়। ভিডিওতে দেখা যায়, খুব নিচু স্বরে হিব্রু ভাষায় কথা বলছেন। আবার তিনি ই’স’রায়েলি সেটি যেন প্রকাশ না পায় তাই মাঝে মাঝে ইংরেজিও বলছেন।

এ ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে ই’স’রায়েলি মন্ত্রিসভা’র মু’সলিম মন্ত্রী ফ্রেইজ দেশটির সরকারি সম্প্রচার মাধ্যম কানকে বলেন, নিষেধাজ্ঞা অমান্য করে এটি করা এবং এ নিয়ে গর্ব করা বোকা’মি। শুধু রেটিংয়ের জন্য প্রতিবেদনটি প্রচার দায়িত্বজ্ঞানহীন এবং ক্ষতিকর।

এ ঘটনায় ব্যাপক সমালোচনার পর ই’স’রায়েলি টিভি এবং ওই সাংবাদিক ক্ষমা চেয়েছেন। তবে এ ঘটনায় এখনও কোনো বিবৃতি দেয়নি সৌদি কর্মক’র্তারা। এমনকি কোনো মন্ত্রী কিংবা রাষ্ট্রীয় কেউ মুখও খোলেননি।

Back to top button