জাতীয়

চিকন করতে গিয়ে চালের অ’পচয় হচ্ছে

চাল চিকন করতে গিয়ে ছাটাই করে চালের অ’পচয় করা হচ্ছে। এতে পুষ্টিমানও কমে যাচ্ছে বলে মন্তব্যে করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুম’দার।

শনিবার (২৩ জুলাই) চট্টগ্রামের হালিশহরে সেন্ট্রাল স্টোরেজ ডিপোর (সিএসডি) কর্মক’র্তাদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অ’তিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।খাদ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন তলাবিহীন জুড়ি থেকে উন্নয়নশীল দেশ হয়েছে। দেশে এখন কোন অভাব নেই। এখন আম’রা পুষ্টি নিরাপত্তা নিয়ে কাজ করছি।

চাল আম’দানি বিষয়ে মন্ত্রী বলেন, বেসরকারিভাবে চাল আম’দানি শুরু হয়েছে। গ্রাহক যে ধরনের চাল পছন্দ করে ব্যবসায়ীরা সে ধরনের চাল আম’দানি করবে। তবে বিদেশ থেকে মানহীন চাল দেশে আনতে দেওয়া হবে না।

সরকারি খাদ্য গুদামে চুক্তি করেও যারা চাল সরবরাহ করেনি তাদের কমপক্ষে এক বছর শা’স্তি পেতে হবে উল্লেখ করে তিনি বলেন, তারপর তাদের সঙ্গে সরকার আবার চুক্তি করবে। এরপরও যদি তারা সরকারি গুদামে চাল না দেয় তাহলে ধান চালের ব্যবসা তাদের জন্য কঠিন হয়ে যাবে। সরকারকে চাল দিয়ে সাহায্য করা মিল মালিক আর না দিয়ে অসহযোগিতা করা মিল মালিকদের এক কাতারে আম’রা মূল্যায়ন করতে চাইনা।

তিনি বলেন, খাদ্য বিভাগের সব কর্মক’র্তা কর্মচারীদের নিরলস পরিশ্রমে জাতীয় শুদ্ধাচার পুরষ্কার অর্জন করেছে খাদ্য মন্ত্রণালয়। খাদ্য বিভাগের কর্মক’র্তা কর্মচারীদের সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে অর্জিত সুনাম ধরে রাখার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে খাদ্য সচিব মো. ইসমাইল হোসেন এনডিসি, খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক মো. সাখাওয়াত হোসেন, খাদ্য মন্ত্রণালয়ের অ’তিরিক্ত সচিব খুরশীদ ইকবাল রেজভী, ডিআরটিসির সভাপতি মাহমুদুল হাসান, শ্রমিক ঠিকাদার সমিতির নেতা বীর মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক, চট্টগ্রাম চালকল মালিক সমিতির সভাপতি ফরিদ উদ্দিন, হালিশহর সিএসডির ব্যবস্থাপক প্রণয়ন চাকমা এবং চট্টগ্রামের আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক মো. জহিরুল ই’স’লা’ম বক্তৃতা করেন।এ সভায় চট্টগ্রাম সিএসডির কর্মক’র্তারা, চালকল মালিক সমিতি ও শ্রমিক সমিতির নেতারা অংশ নেন।

Back to top button