আন্তর্জাতিক

ভা’রতে ডায়ালিসিস সেন্টার করতে জায়গা দিল ম’স’জিদ

একটি পূর্ণাঙ্গ হেমোডায়ালিসিস সেন্টার প্রতিষ্ঠার জন্য জায়গা ছেড়ে দিয়ে অনন্য দৃষ্টান্ত স্থাপন করল ভা’রতের একটি ম’স’জিদ। ম’স’জিদটির নাম ‘ম’স’জিদে মুহাম্মাদিয়া’। ম’স’জিদটি দেশটির হায়দরাবাদ শহরের লঙ্গর হাউস এলাকায় অবস্থিত।

শুক্রবার দ্য লজিক্যাল ইন্ডিয়ান জানায়, এই ডায়ালিসিস সেন্টারে প্রধানত সমাজের দরিদ্র শ্রেণির লোকেরা ধ’র্ম-বর্ণ-নির্বিশেষে বিনামূল্যে সেবা লাভ করে থাকে। ডায়ালিসিস সেন্টারটি স্থাপনে সহায়তা করেছে বেসরকারি সাহায্য সংস্থা ‘হেল্পিং হ্যান্ড ফাউন্ডেশন’ ও ‘সিড ইউএস’।

এরই মধ্যে সেন্টারে ফ্রেসেনিয়াস ব্র্যান্ডের অ’ত্যাধুনিক পাঁচটি মেশিন স্থাপন করা হয়েছে। আগামী তিন মাসে আরো পাঁচটি মেশিন স্থাপন করা হবে। এখানে বিনামূল্যে ডায়ালিসিস সেবা পেতে রোগীকে আগেই রেজিস্ট্রেশন করতে হয়।

ডায়ালিসিস সেন্টারটির পরিচালনা করছেন ডা: শোয়াইব আলী খান। তিনি দেশটির শীর্ষ নেফ্রোলজিস্ট কনসালট্যান্ট ও কিডনি ট্রান্সপ্লান্ট সার্জনদের একজন।

রোগীরা এখানে বিনামূল্যে চিকিৎসা পাওয়ার পাশাপাশি সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত অ্যাম্বুল্যান্স সেবাও পাবেন। সিড-এর মাজহার হুসাইনি বলেন, ‘ডায়ালিসিস সেন্টার প্রতিষ্ঠায় আম’রা ৪৫ লাখ রুপি খরচ করেছি এবং হেল্পিং হ্যান্ড প্রতি মাসে দুই লাখ টাকা সংগ্রহ করবে।’

Back to top button