আন্তর্জাতিক

দেশে তৈরি ক’রো’নার টিকা নিয়েছেন শি জিনপিং

স্থানীয়ভাবে তৈরি করা ক’রো’না ভাই’রাসের টিকা নিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও শীর্ষ রাজনীতিকরা। টিকার হার বৃদ্ধি, বিশেষ করে বুস্টার ডোজের হারকে বৃদ্ধির প্রচারণা উপলক্ষে এ তথ্য প্রকাশ করেছে চীন। চীনের ন্যাশনাল হেলথ কমিশনের উপপ্রধান জেং ইক্সিন বলেছেন, এর মধ্য দিয়ে দেখানো হয়েছে যে, চীনের টিকার প্রতি আস্থা আছে দেশের নেতাদের। এ ধরণের স্বাস্থ্যগত তথ্য সাধারণত জনগণের সঙ্গে শেয়ার করা হয় না। তিনি বলেন, দেশের নেতারা সবাই দেশেই তৈরি ক’রো’নাভাই’রাসের টিকা নিয়েছেন। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

জেং ইক্সিন বলেন, দেশের শীর্ষ নেতারা এই টিকা নেয়ার মধ্য দিয়ে এটাই গুরুত্ব দিয়ে তুলে ধ’রা হয়েছে যে, এই মহামা’রি প্রতিরোধযোগ্য এবং এটা নিয়ন্ত্রণ করার চেষ্টা কাজ করে। কর্মক’র্তারা টিকা নেয়ার হার বৃদ্ধি করার চেষ্টা করছেন। চীন ক’রো’না ভাই’রাসের ক্ষেত্রে জিরো কোভিড কৌশল অনুসরণ করছে। এর মধ্যে রয়েছে গণহারে পরীক্ষা। কঠোর আইসোলেশন নিয়মকানুন।

স্থানীয় পর্যায়ে লকডাউন। অন্য দেশের তুলনায় চীনের সরকারি হিসাবে মৃ’তের সংখ্যা অনেক কম। তা সত্ত্বেও জনগণ ও ব্যবসায়ীদের কাছ থেকে এ জন্য কঠোর বিধিনিষেধের জন্য বিরোধিতার মুখোমুখি হচ্ছে সরকার।
প্রেসিডেন্ট শি বার বার বলেছেন, জিরো কোভিড নীতির কোনো বিকল্প নেই। জন্স হপকিন্স ইউনিভা’র্সিটির তথ্যমতে, এ পর্যন্ত চীনে ক’রো’নায় আ’ক্রা’ন্ত হয়েছেন ২১ লাখ ৬৭ হাজার ৬১৯ জন। মা’রা গেছেন ১৪ হাজার ৬৪৭ জন। অন্যদিকে বৃটেনে আ’ক্রা’ন্তের সংখ্যা দুই কোটি ৩০ লাখ ৮৮ হাজার ৭৪। মা’রা গেছেন এক লাখ ৮১ হাজার ৩৯৮ জন।

 

Back to top button