জাতীয়

ভোট সুষ্ঠু করতে দোয়া চাইলেন সিইসি

সুষ্ঠুভাবে ভোট আয়োজনে রাজনৈতিক দলগুলোর সহযোগিতা চাওয়ার পাশাপাশি দোয়া কা’মনা করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

রোববার সকালে বাংলাদেশ খেলাফত আ’ন্দোলনের স‌ঙ্গে আলোচনায় অংশ নিয়ে সিইসি বলেন, আমাদের সহকর্মীরাও বলেছেন, আল্লাহ পাকের রহমত এবং দয়া যদি না থাকে, আমাদের জন্য বিষয়টি কঠিন হবে। কাজেই আমাদের জন্য আপনারা অবশ্যই দোয়া করবেন, যেন আম’রা আমাদের দায়িত্বটা সঠিকভাবে এবং আল্লাহর দিকে তাকিয়ে পালন করতে পারি।

এদিন নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে সংলাপে অংশ নিয়ে ৪০ দফা প্রস্তাবনা দেয় বাংলাদেশ খেলাফত আ’ন্দোলন। দলটির চেয়ারম্যান হাফেজ মা’ওলানা আতাউল্লাহ হাফেজ্জীর নেতৃত্বে ১২ সদস্যের একটি প্রতিনিধি দল সংলাপে অংশ নেয়।

সংলাপে জাতীয় সংসদের সংরক্ষিত না’রী আসনের বিলুপ্তি দাবি করেছে বাংলাদেশ খেলাফত আ’ন্দোলন। সেই সঙ্গে সংসদ ভে’ঙে নির্বাচন, তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্প্রবর্তন, ইভিএম ব্যবহার না করা ও নির্বাহী ক্ষমতাসহ নির্বাচনে সে’না মোতায়েনেরও দাবি জানিয়েছে দলটি।

ই’স’লা’মী ভাবধারার এ দলটি রাজনৈতিক দলের সকল কমিটিতে ৩৩ শতাংশ না’রী সদস্য রাখার বাধ্যবাধকতা সংক্রান্ত ধারাটি বাতিল ও রাজনৈতিক দলের নিবন্ধনে কুরআন-সুন্নাহর সাথে সাংঘর্ষিক কোনও শর্ত আরোপ করা যাবে না বলে প্রস্তাব দিয়েছে।

সংরক্ষিত না’রী আসন বিলুপ্তকরণ প্রসঙ্গে দলটির দাবি, না’রীদের সরাসরি সব আসনে নির্বাচনে অংশগ্রহণ করার সুযোগ থাকায় সিলেকশনের মাধ্যমে মহিলাদের জন্য সংসদে পৃথক আসন সংরক্ষণ করার যৌক্তিকতা নেই। আসন সংরক্ষণের এই ব্যবস্থাটি বৈষম্যমূলক বিধায় তা বিলুপ্ত করতে হবে।

নির্বাচনকালীন সরকার নিয়ে খেলাফত আ’ন্দোলনের দাবির প্রসঙ্গ ধরে সিইসি বলেন, কেউ বলছে নির্বাচনকালীন সরকার, কেউ তত্ত্বাবধায়ক সরকার, যদিও বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি। তবে সরকার থাকবে। নির্বাচনের সময় যে সরকার থাকবে, সেই সরকার আমাদেরকে সহায়তা করবে। সেটি সরকারের সাংবিধানিক ও সংবিধিবদ্ধ দায়িত্ব হবে।

 

Back to top button