আন্তর্জাতিক

গোতাবায়া রাজা’পাকসের নামে সিঙ্গাপুরে মা’ম’লা, গ্রে’প্তা’রের আর্জি

দেশ ছেড়ে পালানো সাবেক লঙ্কান প্রেসিডেন্ট গোতাবায়া রাজা’পাকসের নামে সিঙ্গাপুরে মা’ম’লা করেছে একটি আন্তর্জাতিক অধিকার সংগঠন। শ্রীলঙ্কায় কয়েক দশকের গৃহযু’দ্ধে ‘বিতর্কিত’ ভূমিকার জন্য তাকে গ্রে’প্তা’রের আর্জি জানিয়েছে বাদী পক্ষ। খবর আল জাজিরার।

শনিবার (২৩ জুলাই) সিঙ্গাপুরের অ্যাটর্নি জেনারেলের কাছে ৬৩ পৃষ্ঠার অ’ভিযোগে ইন্টারন্যাশনাল ট্রুথ অ্যান্ড জাস্টিস প্রজেক্ট (আইটিজেপি) বলেছে, শ্রীলঙ্কার ২৫ বছরব্যাপী গৃহযু’দ্ধে জেনেভা কনভেনশনের শর্তগুলো লঙ্ঘন করেছেন রাজা’পাকসে। ওই সময় তিনি দ্বীপরাষ্ট্রটির শীর্ষ প্রতিরক্ষা কর্মক’র্তা ছিলেন।

জাতিগত তামিল সংখ্যালঘু বিদ্রোহীদের সঙ্গে লঙ্কান সরকারের গৃহযু’দ্ধ সমাপ্ত হয় ২০০৯ সালে। যু’দ্ধের সময় উভ’য় পক্ষই অন্যায় করেছিল বলে অ’ভিযোগ অধিকার সংগঠনগুলোর।দক্ষিণ আফ্রিকা ভিত্তিক সংগঠন আইটিজেপির বক্তব্য, সার্বজনীন এখতিয়ারের ভিত্তিতে রাজা’পাকসের অ’প’রা’ধের বিচার করতে পারবে সিঙ্গাপুর।

ইতিহাসের গভীরতম অর্থনৈতিক সংকটের জেরে টানা কয়েক মাস ধরে চলা বি’ক্ষো’ভের মুখে গত ১৩ জুলাই সিঙ্গাপুরে পালিয়ে যান তৎকালীন লঙ্কান প্রেসিডেন্ট গোতাবায়া রাজা’পাকসে। এর পরেরদিনই ইমেইলে পদত্যাগপত্র পাঠিয়ে দেন তিনি।

সিঙ্গাপুরে রাজা’পাকসের বি’রু’দ্ধে মা’ম’লার বিষয়টি নিশ্চিত করেছেন আইটিজেপির নির্বাহী পরিচালক ইয়াসমিন সুকা। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরাকে টেলিফোনে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, আমাদের বিশ্বা’স, তার (রাজা’পাকসে) উত্তর দেওয়ার মতো একটি মা’ম’লা রয়েছে। আইনি অ’ভিযোগে যু’ক্তি দেখানো হয়েছে, গোতাবায়া রাজা’পাকসে জেনেভা কনভেনশনের শর্তের গুরুতর লঙ্ঘন করেছেন এবং শ্রীলঙ্কায় গৃহযু’দ্ধের সময় আন্তর্জাতিক মানবিক আইন ও আন্তর্জাতিক ফৌজদারি আইন লঙ্ঘন করেছেন, যার মধ্যে রয়েছে হ’ত্যা, মৃ’ত্যুদ’ণ্ড, নি’র্যা’তন, অমানবিক আচরণ,ধ,, র্ষ, ণসহ নানা ধরনের যৌ’ন স’হিং’সতা, স্বাধীনতার বঞ্চনা, গুরুতর শা’রীরিক ও মানসিক ক্ষতি এবং অনাহার।

এ বিষয়ে সাবেক লঙ্কান প্রেসিডেন্টের কোনো মন্তব্য পাওয়া যায়নি। তবে এর আগে তিনি যু’দ্ধের সময় তার বি’রু’দ্ধে ওঠা অ’ভিযোগগুলো অস্বীকার করেছেন।সিঙ্গাপুরের অ্যাটর্নি জেনারেলের মুখপাত্রও এ বিষয়ে মন্তব্যের জন্য সাড়া দেননি। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় সম্প্রতি বলেছে, গোতাবায়া রাজা’পাকসে ব্যক্তিগত সফরে সিঙ্গাপুরে গেছেন এবং সেখানে তিনি আশ্রয় চাননি বা দেওয়াও হয়নি।

Back to top button