জাতীয়

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হায়দার আলী আর নেই

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য ও সাবেক সচিব ব্যারিস্টার হায়দার আলী আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। রোববার রাতে ঢাকার ইবনে সিনা হাসপাতা’লে চিকিৎসাধীন অবস্থায় মা’রা যান তিনি। মৃ’ত্যুকালে তার বয়স হয়েছিলো ৭১ বছর।

তার ছে’লে ব্যারিস্টার মো. জিসান হায়দার  জানান, বাবা দীর্ঘদিন লিভা’রের জটিলতায় ভুগছিলেন।  বারার ম’রদেহ গ্রামের বাড়ি নেয়া হচ্ছে।

হায়দার আলীর জন্ম শেরপুরের নকলা উপজে’লার নারায়ণখোলায়। সেখানে ভোট’কান্দি ঈদগাহ মাঠে জানাজা শেষে পারিবারিক কবরাস্থানে তাকে দাফন করা হবে।

হায়দার আলী কর্মজীবনে সরকারের তথ্য, বস্ত্র ও পাট, মহিলা ও শি’শু, পরিবেশ ও বন এবং ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালন করেন। টিম লিডার হিসেবে ফিলিপাইন, থাইল্যান্ড, ফ্রান্স, কেনিয়া, চীন, ভা’রত, ইন্দোনেশিয়া, পা’কিস্তান, কেনিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশের কূটনৈতিক দায়িত্ব পালন করেন। তার আগে ঢাকা ও মুন্সীগঞ্জের ডিসির দায়িত্ব পালন করেন তিনি।
হায়দার আলী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে অনার্সসহ মাস্টার্স করে লন্ডনের লিংকনস ইন থেকে ব্যারিস্টার এট ল, এলএলবি অনার্স, ডিপ্লোমা এট ল ডিগ্রি অর্জন করেন।

সরকারি চাকরি থেকে ২০০৮ সালে অবসরে যাওয়ার পর বিএনপির রাজনীতিতে সক্রিয় হন হায়দার আলী। স্ত্রী’, দুই ছে’লে ও এক মে’য়ে রেখে গেছেন তিনি। তার তিন সন্তানই ব্যারিস্টার।

 

Back to top button