জাতীয়

নির্বাচনের তিন মাস আগে সংসদ বিলুপ্ত চায় মু’সলিম লীগ

বিগত ১১টি সংসদে প্রতিনিধিত্বকারী দলগুলোর সমন্বয়ে নির্বাচনকালীন সরকার গঠন ও ইভিএম ব্যবহার না করাসহ ১৯ দফা সুপারিশ করেছে বাংলাদেশ মু’সলিম লীগ।

সোমবার (২৫ জুলাই) নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে অংশ নিয়ে এ সুপারিশ করেছে দলটি। সভাপতি অ্যাডভোকেট বদরুদ্দোজা সুজার নেতৃত্বে দলটির ১২ সদস্যদের প্রতিনিধি দল সংলাপে যায়।

দলটির সুপারিশগুলোর মধ্যে রয়েছে- রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সম্পৃক্ত কোনো কর্মক’র্তা বা কর্মচারীকে নির্বাচন সংশ্লিষ্ট দায়িত্বে না রাখা। রিটার্নিং অফিসারের দায়িত্ব জে’লা জজদের দেওয়া। ভোটের সময় জনপ্রশাসন, তথ্য ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় নির্বাচন কমিশনের অধীনে রাখা এবং নির্বাচনের তিন মাস আগে জাতীয় সংসদ বিলুপ্ত করা।

নির্বাচনের তিন মাস আগে সংসদ বিলুপ্ত চায় মু’সলিম লীগ

দলটি আরও সুপারিশ করে- বিগত ১১টি সংসদে প্রতিনিধিত্বকারী রাজনৈতিক দলগুলোর প্রতিনিধি নিয়ে নির্বাচনকালীন সরকার ব্যবস্থা প্রবর্তন করতে হবে। প্রতিটি নির্বাচনী এলাকায় একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ এবং কাস্টিং ভোট ৫১% এর কম হলে সংশ্লিষ্ট আসনে পুনঃনির্বাচন দিতে হবে।

প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তি ও তাদের ভোটাধিকার প্রয়োগের ব্যবস্থা, ভোটার নম্বর, ভোট কেন্দ্রের নাম, বুথ নম্বর পাওয়া সহ’জ করতে অ্যান্ড্রয়েড ও ওয়েব বেজড অ্যাপ্লিকেশন তৈরি, ভোটার তালিকার সফট ও হার্ডকপি বিনামূল্যে প্রার্থীদের সরবরাহ, প্রতিটি কেন্দ্র, ভোট গণনা কক্ষ ও ফলাফল ঘোষণা কক্ষ সিসি টিভির আওতায় নিয়ে আসা, স্থানীয় সরকার নির্বাচনে দলীয় মনোনয়ন ও প্রতীক পদ্ধতি বাতিল করা ও ‘না’ ভোট প্রচলন করার সুপারিশ করে দলটি।

 

Back to top button