জাতীয়

পৌর আওয়ামী লীগের সভাপতি হলেন বদি

কক্সবাজারের টেকনাফ পৌর আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হয়েছেন দু’র্নী’তি মা’ম’লার সাজা’প্রাপ্ত আ’সা’মি আ’লো’চি’ত-সমালোচিত সাবেক সংসদ সদস্য আবদুর রহমান বদি। পৌর আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় তিনি নির্বাচিত হন।

রবিবার (২৪ জুলাই) সম্মেলনে তাকে সভাপতি হিসেবে ঘোষণা করা হয়। এ ছাড়া সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছেন বদির অনুসারী মো. আলম বাহাদুর।

তবে এই কমিটিকে অ’বৈ’ধ দাবি করেছেন টেকনাফ উপজে’লা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুল বশর। তিনি বলেন, ‘টেকনাফ পৌরসভা’র সম্মেলনে সভাপতি জাভেদ ইকবাল চৌধুরী উপস্থিত ছিলেন না। কাউন্সিলরের তালিকার অনুমোদন নেই এবং অ’বৈ’ধ ছিল। তালিকায় মা’দ’কের মা’ম’লার আ’সা’মি, দু’র্নী’তি মা’ম’লার সাজা’প্রাপ্ত ও বিচারাধীন মা’ম’লার আ’সা’মি রয়েছেন। সুতরাং অ’বৈ’ধ দ্বিতীয় অধিবেশন আমি বর্জন করলাম।’

উপজে’লা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দু’র্নী’তি মা’ম’লার সাজা’প্রাপ্ত ও বিচারাধীন মা’ম’লার আ’সা’মি হিসেবে সাবেক সংসদ সদস্য আবদুর রহমান বদিকে ইঙ্গিত করেছেন।

এদিকে সাবেক দুই বারের সংসদ সদস্য হয়েও পৌর ইউনিটের মতো ছোট ইউনিটের সভাপতি হওয়ায় বদির অবস্থান নিচে নেমে গেছে বলে আলোচনা হচ্ছে। তবে তার ঘরানার লোকজন মনে করছেন, দুই বারের সংসদ এবং সংসদীয় আসন টেকনাফ ও উখিয়া উপজে’লা আওয়ামী লীগে আবদুর রহমান বদির প্রভাব রয়েছে। কিন্তু দলে তার একটি শক্ত পদ নেই। এ কারণে শেষ মুহূর্তে গিয়ে দলীয় রাজনীতিতে তার প্রভাব থাকে না। তাই ভিত গড়তেই এই পদ নিয়েছেন তিনি।

এদিকে উপজে’লা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুল বশরের মতে, দলের আরও অনেক নেতার প্রভাব বিস্তার করে পৌর আওয়ামী লীগের সভাপতির পদ ভাগিয়ে নিয়েছেন আবদুর রহমান বদি।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে ফোন ধরেননি আবদুর রহমান বদি।

তবে নবনির্বাচিত সাধারণ সম্পাদক বাহাদুর আলম বলেছেন, ‘উত্থাপিত অ’ভিযোগটি সত্য নয়। সম্মেলন ও কাউন্সিলে জে’লা আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদকসহ শীর্ষ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। কাউন্সিলরদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনে উপস্থিত হয়ে বক্তব্য রেখেছেন উপজে’লা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুল বশর। তিনি কাউন্সিলে না গিয়ে কেন এমন অ’ভিযোগ উত্থাপন করছেন জানি না।’

এই বিষয়ে জানতে চাইলে, কক্সবাজার জে’লা আ.লীগের সহ-সভাপতি রাজা শাহ আলম বলেন, ‘ত্রি-বার্ষিক সম্মেলনে সভাপতি প্রার্থী না থাকায় বদিকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি নির্বাচিত করা হয়।’

বদির বি’রু’দ্ধে নুরুল বশরের আনা অ’ভিযোগ স’ম্প’র্কে জানতে চাইলে তিনি বলেন, ‘উখিয়া-টেকনাফে স্বরাষ্ট্রমন্ত্রীর ই’য়া’বা তালিকাভুক্ত অনেকেই আছেন। যাদের বি’রু’দ্ধে বিচারিক প্রক্রিয়া চলমান ও যারা সাজা’প্রাপ্ত তাদের বাদ দেওয়া হয়েছে।’ তবে সাবেক সংসদ সদস্য বদি কোনও সাজা’প্রাপ্ত মা’ম’লার আ’সা’মি নন বলে জানান জে’লা আওয়ামী লীগের এই নেতা।

 

Back to top button