আন্তর্জাতিক

ই’স’রাইলির সঙ্গে হাত মেলাতে অস্বীকৃতি, বহিস্কৃত হলেন মন্ত্রী

বাহরাইনের সংস্কৃতি মন্ত্রী শেখা মাই বিন্তে মোহাম্ম’দ আল খলিফাকে বহিস্কার করেছে দেশটির সরকার।মধ্যপ্রাচ্যের গণমাধ্যম মিডল ইস্ট আই দোহা নিউজের বরাতে জানিয়েছে, একটি অনুষ্ঠানে বাহরাইনে নিযু’ক্ত ই’স’রাইলের রাষ্ট্রদূতের সঙ্গে হাত মেলাতে অস্বীকৃতি জানান সংস্কৃতি মন্ত্রী। এ কারণে তাকে বহিস্কার করেছে দেশটির সরকার।

আব্রাহাম চুক্তির মাধ্যমে ২০২০ সালে মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইন ই’স’রাইলের সঙ্গে কূটনৈতিক স’ম্প’র্ক স্থাপন করে। কিন্তু ই’স’রাইলের সঙ্গে স’ম্প’র্ক গড়ার বিরোধী ছিলেন সংস্কৃতি মন্ত্রী শেখা মাই বিন্তে মোহাম্ম’দ আল খলিফা।

ঘটনাটি ঘটে গত ১৬ জুন। এদিন বাহরাইনে নিযু’ক্ত যু’ক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত স্টেফেন বান্ডির বাবার মৃ’ত্যু উপলক্ষ্যে অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে যান বাহরাইনের সংস্কৃতি মন্ত্রী ও ই’স’রাইলের রাষ্ট্রদূত। যখন তাকে ই’স’রাইলের রাষ্ট্রদূতের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হয় তখন তিনি হাত মেলাতে অস্বীকৃতি জানান এবং তিনি তখনই ওই অনুষ্ঠান থেকে বের হয়ে যান। যাওয়ার আগে যু’ক্তরাষ্ট্রের কর্মক’র্তাদের বলে যান, তিনি এ অনুষ্ঠানে যে এসেছেন সেটির কোনো ছবি প্রকাশ না করা হয়।

এর কয়েকদিন পরই তাকে মন্ত্রিত্ব থেকে সরিয়ে দেওয়া হয়।এদিকে ২০২০ সালে বাহরাইন ছাড়াও আরব আমিরাত, সুদান ও ম’রক্কো ই’স’রাইলের সঙ্গে স’ম্প’র্ক স্থাপন করে। এটির মধ্যে মধ্যস্থতা করেন যু’ক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রা’ম্প।

আরব দেশগুলো সিদ্ধান্ত নিয়েছিল, ফি’লি’স্তিনিদের তাদের অধিকার ও প্রাপ্য বুঝিয়ে না দিয়ে কখনো ই’স’রাইলের সঙ্গে স’ম্প’র্ক করবে না। কিন্তু সেটি তারা ভঙ্গ করে।

Back to top button