জাতীয়

আস্থা রাখু’ন, ডিগবাজি খাব না

রাজনৈতিক দলগুলোকে নির্বাচন কমিশনের (ইসি) প্রতি আস্থা রাখার আহ্বান জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

তিনি বলেছেন, আমাদের ওপর একটু আস্থা রাখু’ন। আস্থা রাখতে গিয়ে চোখ বন্ধ করে রাখলে হবে না। আপনাদের নজরদারি থাকতে হবে। আম’রা কি আসলেই সাধু পুরুষ না ভেতরে ভেতরে অসাধু। সেই জিনিসটা আপনারা যদি নজরদারি না রাখেন, তা হলে আপনারাও আপনাদের দায়িত্ব পালন করলেন না।

মঙ্গলবার নির্বাচন ভবনে জমিয়তে উলামায়ে ই’স’লা’ম বাংলাদেশের সঙ্গে সংলাপে তিনি এ প্রতিশ্রুতি দেন।সিইসি বলেন, কঠোর নজরদারিতে আমাদের রাখতে হবে। কোনো কমপ্লেইন পেয়েছেন? সঙ্গে সঙ্গে আমাদের কাছে পাঠান। অনেক টেলিফোন থাকবে সেই সময়। ক্যামেরা দিয়ে হয়তো আম’রা অনেক সেন্টার ওয়াচ করতে পারব। আম’রা প্রতিশ্রুতি যে দিচ্ছি তার কিছু মূল্য থাকা উচিত। একেবারে যে আম’রা ডিগবাজি খেয়ে যাব তা তো নয়। সেটি হওয়ার কথা নয়।’

তিনি বলেন, নির্বাচন নির্বাচনের আইন অনুযায়ী হবে। সময় দেওয়া হবে। ভোটাররা যাবেন। ভোট দিতে থাকবেন। আম’রা আমাদের সর্বশক্তি দিয়ে আমাদের অংশের দায়িত্ব পালনের চেষ্টা করব। পাশাপাশি আপনাদের (রাজনৈতিক দল) অনুরোধ থাকবে, আপনারাও কিছু দায়িত্ব নেবেন। দায়িত্ব নিয়ে অর্থশক্তি, পেশিশক্তি, ভোট’কেন্দ্রের শৃঙ্খলা রক্ষার চেষ্টা করবেন। আম’রা দায়িত্বটা শেয়ার করব।’

ভোটে অর্থশক্তির ব্যবহার বন্ধে সামাজিক আ’ন্দোলন গড়ে তোলারও আহ্বান জানান সিইসি।তিনি বলেন, অর্থশক্তিকে কীভাবে সামাল দেব, একটা বুদ্ধি দেন। এ অর্থ নিয়ন্ত্রণ করব কীভাবে? কাগজ-কলমে পাঁচ লাখ টাকা করা হলেও যদি প্রকৃত খরচ পাঁচ কোটি টাকা হয় কীভাবে আমি আপনাকে ধরব, আপনি আমাকে কীভাবে ধরবেন? এটি সম্ভব? এ জন্য সামাজিক আ’ন্দোলন গড়ে তুলতে হবে।

Back to top button